ডালিয়া ও বিধানের আবৃত্তি অ্যালবামের মোড়ক উন্মোচন
today-news
brac-epl
প্রচ্ছদ » কর্পোরেট সংবাদ

ডালিয়া ও বিধানের আবৃত্তি অ্যালবামের মোড়ক উন্মোচন

বাচিক শিল্পী ডালিয়া দাস ও শিল্পী বিধান চন্দ্র পালের তিনটি আবৃত্তি অ্যালবাম বাংলাদেশে আনুষ্ঠানিকভাবে প্রকাশিত হয়েছে।

আজ শনিবার বিশ্বসাহিত্য কেন্দ্রের বিশেষ মিলনায়তনে এক অনুষ্ঠানের মাধ্যমে এসব অ্যালবাম প্রকাশিত হয়। এমিরেটাস অধ্যাপক ড. আনিসুজ্জামান উপস্থিত থেকে অ্যালবাম তিনটির মোড়ক উন্মোচন করেন।

poem_album

আজ শনিবার বিশ্বসাহিত্য কেন্দ্রের বিশেষ মিলনায়তনে বাচিক শিল্পী ডালিয়া দাস ও শিল্পী বিধান চন্দ্র পালের তিনটি আবৃত্তি অ্যালবামের মোড়ক উন্মোচন করা হয়

অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজী বিভাগের অধ্যাপক ফকরুল আলম, সাবেক সচিব এ কে এম নুরুল হুদা, শিল্পী হামিদা হকসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

আলাদা আলাদা থিম নিয়ে কলকাতার‘বাহার মিউজিক’ থেকে প্রকাশিত এই তিনটি অ্যালবামে এপার বাংলা এবং ওপার বাংলার কবিদের বাছাই করা কবিতা অ্যালবামে স্থান পেয়েছে।

ডালিয়া ও বিধান দেবব্রতবিশ্বাসের স্মরণে একটি রেকর্ড খুব ভালো লেগেছে উল্লেখ করে ড. আনিসুজ্জামান তার বক্তব্যে বলেন, শিল্পী দেবব্রত বিশ্বাস আমারও খুব প্রিয়শিল্পী ও প্রিয় মানুষ ছিলেন।

বিধান ও ডালিয়ার আবৃত্তি প্রসঙ্গে তিনি বলেন, আবৃত্তি সুরসহ একটি ধারা অন্যটি সুর ছাড়া। ডালিয়া ও বিধান কবিতার অতিরিক্ত সুর ব্যবহার করেননি।

আনিসুজ্জামান বলেন, সত্তর-আশির দশকে বাংলাদেশে প্রকাশনার মধ্যে কবিতার বই বেশি বিক্রি হলেও পরবর্তী সময়ে পরিস্থিতি বদলে গেছে। আবৃত্তি শিল্পীরা অবশ্য কবিতাকে জনপ্রিয় করার চেষ্টা করেছেন। কিন্তু উপলব্ধি না বুঝে আবৃত্তি করলে কবিতা কখনোই জনপ্রিয় হবে না।

শিল্পীদের সাফল্য কামনা করে বিচারপতি এবাদুল হক বলেন,জাতির নানা গুরুত্বপূর্ণ মুহূর্তে অনেক কবির কবিতাই মানুষের হৃদয়কে জয় করে। স্বাধীনতার সময়ে অনেক কবিতা মুক্তিযোদ্ধাদের উজ্জীবিত করেছিল।

‘তুমি চিরন্তন’ নামে শীর্ষক অ্যালবামে শিল্পীদের একক ও দ্বৈত কণ্ঠে রবীন্দ্রনাথ ঠাকুর, প্রমথ নাথ বিশী, আবুল মহাসান, সৈয়দ শামসুল হক, জয় গোস্বামী, শিব নারায়ণ রায়, নির্মলেন্দু গুণ, শঙ্খ ঘোষ, রফিক আজাদ, তসলিমা নাসরিনসহ বিভিন্ন কবিদের মোট ২২টি কবিতা স্থান পেয়েছে।

‘নিসর্গ আমার নিসর্গ’ নামে প্রকাশিত পরিবেশ বিষয়ক অন্য একটি অ্যালবামে বিভিন্ন কবিতার মধ্য দিয়ে পরিবেশের সৌন্দর্য যেমন স্পষ্টভাবে প্রকাশিত হয়েছে, তেমনি পরিবেশ নিয়ে নানা ভয়াবহতার কথাও উল্লেখ করা হয়েছে।এই অ্যালবামটি উৎসর্গ করা হয়েছে পরিবেশ সুরক্ষায় যাদের প্রচেষ্টা নিরন্তর সেইসব পরিবেশবাদীদের উদ্দেশে। অ্যালবামে জীবনানন্দ দাশ, আহসান হাবীব, সুনীল গঙ্গোপাধ্যায়, সমীর সেন, অমিতাভ চৌধুরী, হুমায়ুন আজাদসহ বিভিন্ন কবিদের নির্বাচিত ১৯টি কবিতা স্থান পেয়েছে।

অপর অ্যলবামটির নামটিই হলো – ‘দেবব্রত বিশ্বাসের স্মরণে’।  শিল্পী দেবব্রত বিশ্বাসকে নিয়ে এখন পর্যন্ত অনেক গ্রন্থ রচিত হয়েছে, রচিত হয়েছে বহু কবিতা, লিখেছেন দুই বাংলার স্বনামধন্য কবিরাও। এপার বাংলা এবং ওপার বাংলায় তাঁকে নিয়ে কবিতা লিখেছেন অনেকেই। সেসব থেকে বাছাই করা কিছু কবিতা নিয়েই এই অ্যালবাম। এই অ্যালবামে স্থান পেয়েছে মোট ১৭টি কবিতা। রয়েছে শঙ্খ ঘোষ, পঙ্কজসাহা, সুবোধ সরকার, সজল বন্দ্যোপাধ্যায়, বীথি চট্টোপাধ্যায়, চিত্রালাহিড়ী, নমিতা চৌধুরী, বিমল দেব, কবিতা সিন্হা, কৃষ্ণা বসুসহ বিভিন্ন কবিদের কবিতার পাঠ।

বিজ্ঞপ্তি/এসএম

এই বিভাগের আরো সংবাদ