সুদহার নিয়ে শঙ্কায় ফেডারেল রিজার্ভ ও পুঁজিবাজার
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

সুদহার নিয়ে শঙ্কায় ফেডারেল রিজার্ভ ও পুঁজিবাজার

চাকরির হতাশামূলক খবরে শেষ কার্যদিবস অর্থাৎ শুক্রবার অনেকটা ঝিমিয়ে পড়েছিল মার্কিন পুঁজিবাজার। এদিন স্থানীয় সময় সকাল ১০টার দিকে ওয়াল স্ট্রিট মার্কেটে ডাউ জোনস ইন্ডাস্ট্রিয়াল সূচক ৪১.৯৮ শতাংশ পড়ে যায়। শতাংশ হিসেবে যা ০.২৩।

এসঅ্যান্ডপি ৫০০ এসপিএক্স সূচক ৪.৭ পয়েন্টে পতনে গিয়ে ২ হাজার ১৫৬ পয়েন্টে অবস্থান করে। নাসডাক কম্পোজিট সূচকও ছিল ১১.৮৬ পয়েন্ট পতনে।wall-st

শ্রম অধিদপ্তরের সর্বশেষ প্রতিবেদন অনুযায়ী, যুক্তরাষ্ট্রে গত সেপ্টেম্বর মাসে ১ লাখ ৫৬ মানুষ নতুন করে চাকরি পেয়েছেন। অথচ, এই সময়ে চাকরি পাওয়ার প্রত্যাশা ছিল আরও অনেক। এর আগের মাসেও দেখা যায় প্রায় একই চিত্র। এই দুই মাসে ৩ লাখ ৬০ হাজার মানুষের চাকরি পাওয়ার কথা ছিল।

এর সঙ্গে দেশটিতে বেকারত্বের হার একটু বেড়ে দাঁড়িয়েছে ৫ শতাংশে। আগের মাসে যা ছিল ৪.৯ শতাংশ।

এদিকে চাকরি বাজারের এ নেতিবাচক খবর চিন্তায় ফেলে দিয়েছে ফেডারেল রিজার্ভকে। খুব শিগগির সুদের হার বাড়ছে কি না সে ব্যাপারে আরও ভাবতে হবে কেন্দ্রীয় ব্যাংককে।

একাধিক আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে জানানো হয়েছে, এ বছরের মধ্যেই মার্কিন কেন্দ্রীয় ব্যাংক সুদের হার বাড়াতে চেয়েছিল। কিন্তু সে আশায় আশঙ্কা তৈরি হয়েছে।

কারণ গতবছরের চেয়ে এ বছর মার্কিন শ্রম বাজার অনেক খারাপ।

বিবিসির খবরে বলা হয়, ২০১৫ সালের তুলনায় ২০১৬ সালে যুক্তরাষ্ট্র চাকরিবাজারে পিছিয়ে পড়েছে। ওই বছর মাসে গড় কর্মসংস্থান ছিল ২ লাখ ২৯ হাজার।

এই বিভাগের আরো সংবাদ