সড়ক দুর্ঘটনায় বছরে ক্ষতি ৫ হাজার কোটি টাকা
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

সড়ক দুর্ঘটনায় বছরে ক্ষতি ৫ হাজার কোটি টাকা

সরকারি তথ্য অনুযায়ী সড়ক দুর্ঘটনার কারণে বাংলাদেশে প্রতি বছর ৪ হাজার মানুষের মৃত্যু হয়। দেশে সড়ক দুর্ঘটনা সংশ্লিষ্ট ঘটনায় বছরে আর্থিক ক্ষতির পরিমাণ ৫ হাজার কোটি টাকা; যা জিডিপির ১-৩ শতাংশ।

আজ শনিবার রাজধানীর জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে আয়োজিত সংবাদ সম্মেলনে তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা  ড. হোসেন জিল্লুর রহমান এ কথা বলেন।

srota

সেইফ রোড ট্রান্সপোর্ট অ্যালায়েন্সের (শ্রোতা) যাত্রা উপলক্ষে জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে সংবাদ সম্মেলনে অতিথিরা।

তিনি বলেন, অর্থনীতিতে এ ধরনের নেতিবাচক প্রভাব কমিয়ে আনা জরুরি। এই অবস্থায় ঐক্যবদ্ধভাবে কাজ করার কোনো বিকল্প নেই।

সড়ক দুর্ঘটনা রোধে সচেতনতা বাড়াতে এবং সামগ্রিক ব্যবস্থাপনা উন্নত করতে এ সংবাদ সম্মেলনে সেইফ রোড ট্রান্সপোর্ট অ্যালায়েন্স (শ্রোতা) নামে একটি নতুন জোট গঠনের ঘোষণা দেওয়া হয়েছে। ছয়টি সংগঠনের সমন্বয়ে এই জোট গঠনের আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া হয়।

সড়ক দুর্ঘটনা রোধে কার্যকর ও সমন্বিত উদ্যোগের অংশ হিসেবে কাজ করবে এই জোট। এই জোটের সব পর্যায়ের দাপ্তরিক দ্বায়িত্ব পালন করবে ব্র্যাক।

জোটের অন্তর্ভুক্ত সংগঠনগুলো হলো- নিরাপদ সড়ক চাই, পাওয়ার অ্যান্ড পার্টিসিপেশন রিসার্চ সেন্টার, বাংলাদেশ বাস-ট্রাক ওনার্স অ্যাসোসিয়েশন, বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি, বাংলাদেশ সোসাইটি ফর ইমার্জেন্সি মেডিসিন। এছাড়া কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ ও বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সাংগঠনিক সম্পাদক মোখলেসুর রহমান এই জোটের সঙ্গে কাজ করবেন।

সংবাদ সম্মেলনে লেখক ও কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ বলেন, সড়ক খাতে যে সমস্ত অন্যায় ও দুর্নীতি রয়েছে সেগুলোর সমাধান করে সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনতে হবে।

নিরাপদ সড়ক চাই- এর চেয়ারম্যান ও অভিনেতা ইলিয়াস কাঞ্চন বলেন, সড়ক দুর্ঘটনা ‘মহামারি’ হিসেবে দেখা দিয়েছে। এই পরিস্থিতি মোকাবিলায় সমন্বিত উদ্যোগ জরুরি। সেই উদ্যোগের অংশ হিসেবে কাজ করবে ‘শ্রোতা’।

সংবাদ সম্মেলনে আরও বক্তব্য রাখেন ব্র্যাকের কর্মকর্তা আসিফ সালেহ, বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক মোজাম্মেল হক চৌধুরী প্রমুখ।

অর্থসূচক/মাইদুল/এমই/

এই বিভাগের আরো সংবাদ