'মানবিক মূল্যবোধ হারিয়েছে বলেই ওই মেয়েকে বাঁচাতে গেল না'
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

‘মানবিক মূল্যবোধ হারিয়েছে বলেই ওই মেয়েকে বাঁচাতে গেল না’

সিলেট সরকারি মহিলা কলেজের ছাত্রী খাদিজাকে কুপিয়ে আহত করার ঘটনা উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, একটি মেয়েকে জনসম্মুখে কোপানো হয়েছে; মানুষ দাঁড়িয়ে তা দেখেছে। কেউ ভিডিও করেছে, মোবাইল ফোনে ছবি তুলছে, কেউ মেয়েটাকে বাঁচাতে এগিয়ে আসেনি। মূলত মানবিক মূল্যবোধগুলো হারিয়ে গেছে বলেই ওই মেয়েকে বাঁচাতে এগিয়ে গেল না কেউ।

দশম জাতীয় সংসদের ১২তম অধিবেশনের শেষ দিনে আজ বৃহস্পতিবার সমাপনী ভাসনে এসব কথা বলেন তিনি। প্রধানমন্ত্রী আরও বলেন, কোনো কোনো পত্রিকায় এসেছে, ওই ছেলেটি অমুক দল, তমুক দল করে। এখানে কোনো দলীয় কোন্দলের বিষয় ছিল না বা দল হিসেবে তাকে কেউ হত্যা করতে যায়নি। পত্রিকায় এসেছে, প্রেমে প্রত্যাখ্যাত হয়ে খাদিজাকে হত্যা করতে গেছে। এজন্য একটা মানুষকে হত্যা করতে হবে? পত্রিকা এবং কিছু লোক এটাকে দলীয় হিসেবে প্রচারের চেষ্টা করছে। দলীয় হিসেবে তাদেরকে কেউ প্রশ্রয় দিচ্ছে না।

সংসদে প্রধানমন্ত্রী। ছবি সংগৃহীত

সংসদে প্রধানমন্ত্রী। ছবি সংগৃহীত

শেখ হাসিনা বলেন, মাঝে মাঝে কিছু ঘটনা আমাদের অত্যন্ত অবাক করে দেয়। অপরাধীকে গ্রেপ্তার করা হয়েছে। যারাই অপরাধী, যে অপরাধই করুক সে শাস্তি পাবেই। তাকে শাস্তি পেতেই হবে। কে কোন দল করে- তা বিবেচ্য বিষয় নয়। অপরাধ যে করবে, তার বিচার হবেই।

তিনি বলেন, জঙ্গিবাদ-সন্ত্রাসবাদের বিরুদ্ধে কঠোর অবস্থান রয়েছে সরকার। যারাই জঙ্গিবাদের সঙ্গে জড়িত, তাদের বিচার হচ্ছে এবং হবে। অভিভাবক, শিক্ষক, মসজিদের ইমাম, ধর্মীয় শিক্ষক ও দেশবাসীকে জঙ্গিবাদের ব্যাপারে সতর্ক অবস্থানে থাকতে হবে।

প্রধানমন্ত্রী বলেন, দেশ যে অর্থনৈতিকভাবে এগিয়ে যাচ্ছে, তা এখন প্রমাণিত। বিশ্বের অর্থনৈতিক মন্দার মধ্যেও আমরা এগিয়েছি। মূল্যস্ফীতি কমেছে, প্রবৃদ্ধি বেড়েছে, ব্যাপক কর্মসংস্থান হয়েছে, বিনোয়োগের পরিবেশ সৃষ্টি হয়েছে। ১০০ অর্থনৈতিক অঞ্চল স্থাপন হচ্ছে। মানুষের মাথাপিছু আয় ১ হাজার ৪৪৬ মার্কিন ডলারে উন্নীত হয়েছে। দারিদ্রের হার অনেক হ্রাস পেয়েছে। ইতোমধ্যে নিম্নমধ্যবিত্ত দেশ হিসেবে স্বীকৃতি পেয়েছি। ২০২১ সালের মধ্যে দেশে মধ্যম আয়ে পৌঁছাবে।

তিনি বলেন, খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে বাংলাদেশ। মৎস্য উৎপাদন বিশেষ করে ইলিশের উৎপাদন ব্যাপক বৃদ্ধি পেয়েছে। ডিম ছাড়ার সময়ে, অর্থাৎ নিষিদ্ধ সময়ে ইলিশ ধরা ও খাওয়া থেকে বিরত থাকায় আমরা এবার প্রচুর ইলিশ পেয়েছি। দেশে এখন আর হাহাকার নেই। ২০৪১ সাল নাগাদ দক্ষিণ এশিয়ার মধ্যে উন্নত সমৃদ্ধ দেশ হবে বাংলাদেশ।

সূত্র: বাসস

অর্থসূচক/এমই/

এই বিভাগের আরো সংবাদ