মেডিকেল ভর্তি পরীক্ষার বৈধতা চ্যালেঞ্জ করে রিট
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

মেডিকেল ভর্তি পরীক্ষার বৈধতা চ্যালেঞ্জ করে রিট

মেডিকেলে ভর্তির ক্ষেত্রে লিখিত পরীক্ষায় পাস নম্বর ৪০ শতাংশ রাখার বিধানের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে একটি রিট দায়ের করা হয়েছে।

আজ বৃহস্পতিবার হাইকোর্টে এ রিট দায়ের করেন সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট ইউনুছ আলী আকন্দ।

রিট আবেদনে ২০১৬ সালের ২৯ আগস্ট স্বাস্থ্য অধিদপ্তর জারিকৃত ভর্তি বিজ্ঞপ্তির অনুচ্ছেদ ২, ৬, ৭ ও ৮ অবৈধ ঘোষণার আর্জি জানানো হয়েছে। এছাড়া মেডিকেল ভর্তি পরীক্ষায় প্রতিটি ভুল উত্তরের জন্য শূন্য দশমিক ২৫ কেটে নেওয়ার বিধান রিটে অবৈধ ঘোষণার রুল চাওয়া হয়েছে।

Du_admission-test-600x371

ভর্তি পরীক্ষার্থীদের একাংশ।

স্বাস্থ্য সচিব, মন্ত্রিপরিষদ সচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসিসহ ৭ জনকে রিটে রেসপনডেন্ট (প্রতিপক্ষ) করা হয়েছে।

আইনজীবী ইউনুছ আলী আকন্দ জানান, লিখিত পরীক্ষায় পাস নম্বর বাড়ানোর ফলে অনেক শিক্ষার্থী মেডিকেল ভর্তি থেকে বঞ্চিত হচ্ছেন। এসএসসি ও এইচএসসি পরীক্ষায় জিপিএ ৮ প্রাপ্ত শিক্ষার্থীরা মেডিকেল পরীক্ষায় অংশ নিতে পারতেন। কিন্তু নতুন বিজ্ঞপ্তিতে জিপিএ ৮ এর স্থলে জিপিএ ৯ করায় অনেক মেধাবী শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিতে পারছেন না।

তিনি আরও বলেন, মেডিকেল চিকিৎসা শিক্ষা ও ডেন্টাল চিকিৎসা শিক্ষার স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে ভর্তি নীতিমালা ও শর্তাবলী নির্ধারণের ক্ষমতা বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের। এক্ষেত্রে অধিদপ্তর আইনগতভাবে কর্তৃত্ব না থাকা সত্বেও ভর্তি পরীক্ষায় পাসের জন্য ৪০ শতাংশ নম্বর পাওয়ার শর্ত আরোপ করা হয়েছে।

সূত্র: বাসস

অর্থসূচক/এমই/

এই বিভাগের আরো সংবাদ