‘ডিসেম্বর থেকে দুদকের কাজ আরও জোরালো’
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

‘ডিসেম্বর থেকে দুদকের কাজ আরও জোরালো’

আগামী ডিসেম্বর থেকে দুদকের কাজ আরও জোরালো করা হবে বলে জানিয়েছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ। বুধবার রাজধানীর সেগুনবাগিচায় দুদকের প্রধান কার্যালয়ে এক সমঝোতা স্মারক (এমওইউ) সই অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

দুর্নীতি প্রতিরোধ সংক্রান্ত কার্যক্রমের সম্প্রসারণ ও গতিশীলতা আনার লক্ষ্যে দুদকের সহায়তায় শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্রছাত্রীদের সমন্বয়ে গঠিত ”সততা সংঘ’ এবং বাংলাদেশ গার্ল গাইডস অ্যাসোসিয়েশনের মধ্যে পারস্পরিক সহযোগিতায় এমওইউ সই হয়।

dudok

দুদকের লোগো

অনুষ্ঠানে দুদকের পক্ষে প্রতিষ্ঠানটির মহাপরিচালক (প্রতিরোধ ও গবেষণা) ড. মো. শামসুল আরেফিন ও বাংলাদেশ গার্ল গাইডস অ্যাসোসিয়েশনের সংগঠনটির জাতীয় কমিশনার সৈয়দা রেহানা ইমাম সই করেন।

অনুষ্ঠানে দুদকের মামলায় সাজার হার বেড়েছে উল্লেখ করে দুদক চেয়ারম্যান বলেন, দুদকের মামলায় বর্তমান সাজার হার ৪৯.৬৬ শতাংশ। গত বছর এই হার ছিল ৩৯ শতাংশ। ভবিষ্যতে আসামিদের সাজার হার আরও বাড়বে- সেই প্রত্যাশা নিয়েই কাজ করে যাচ্ছে দুদক।

তিনি বলেন, গত মার্চ থেকে সেপ্টেম্বর পর্যন্ত দুদকে মোট ৬ হাজার ৭২৯টি অভিযোগ জমা পড়েছে। দুদকের তফসিলভুক্ত না হওয়ায় ৫ হাজার ৮৫৮টি অভিযোগ গ্রহণ করা হয়নি। প্রাপ্ত অভিযোগের মধ্যে ৪৮২টি অভিযোগ গ্রহণ করা হয়। বিভাগীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করে বিভিন্ন মন্ত্রণালয়ে পাঠানো হয় ৩৯০টি অভিযোগ। গণমাধ্যম থেকে সংগ্রহ করা ১৫২টি অভিযোগের মধ্যে ৪১টি অভিযোগ অনুসন্ধানের জন্য নেওয়া হয়।

দুদক চেয়ারম্যান আরও বলেন, দুদক দুর্নীতি দমনের পাশাপাশি দুর্নীতি প্রতিরোধের কাজেও গুরুত্ব দিচ্ছে। দুর্নীতির বিরুদ্ধে জনসচেতনতা গড়ে তুলতে ইতোমধ্যে নানা কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। দুর্নীতি প্রতিরোধ আন্দোলনে বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠনগুলোকে সম্পৃক্ত করা হচ্ছে। তারই অংশ হিসেবে বাংলাদেশ গার্ল গাইডস অ্যাসোসিয়েশনের সঙ্গে সমঝোতা চুক্তি করা হল। পর্যায়ক্রমে আরও সংগঠনের সঙ্গে এই চুক্তি করা হবে।

অনুষ্ঠানে বাংলাদেশ গার্ল গাইডস অ্যাসোসিয়েশনের সৈয়দা রেহানা ইমাম বলেন, দুর্নীতি প্রতিরোধে দুদকের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করা হবে। দুর্নীতি কি, দুর্নীতি কি ধরনের ক্ষতি করে সে বার্তা পৌছে দেওয়ার কাজ করা হবে। বর্তমানে সারাদেশে এই সংস্থার দশ লাখের বেশি সদস্য রয়েছে বলে জানা যায়।

সমঝোতা স্বাক্ষর অনুষ্ঠানে দুদক কমিশনার এএফএম আমিনুল ইসলাম, সচিব আবু মো: মোস্তফা কামালসহ দুদকের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অর্থসূচক/মাইদুল/

এই বিভাগের আরো সংবাদ