‘আপনি নরকে যেতে পারেন মিস্টার ওবামা’
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

‘আপনি নরকে যেতে পারেন মিস্টার ওবামা’

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার প্রতি আবারও বিষোদগার করলেন ফিলিপাইনের প্রেসিডেন্ট রড্রিগো দুতার্তে। এবার তিনি ওবামাকে ‘নরকে’  যাওয়ার কথা বললেন।

ওবামার পাশাপাশি ইউরোপীয় নেতাদের প্রতিও বিষোদগার করেছেন ফিলিপিনো প্রেসিডেন্ট দুতার্তে। ইউরোপীয় নেতাদের তিনি স্বর্গের যাওয়ার আগের সংশোধন কেন্দ্রে যাওয়ার পরামর্শ দিয়েছেন।obama

মূলত মাদকের বিরুদ্ধে তার কঠোর পদক্ষেপের  সমালোচনা করায় ওইসব নেতাদের বিরুদ্ধে চটেছেন তিনি।

উল্লেখ, একই কারণে কয়েকদিন আগে বারাক ওবামাকে পতিতার সন্তান বলে ‘গালি’ দিয়েছিলেন রড্রিগো দুতার্তে।

বিবিসির খবর অনুসারে দুতার্তে এমন একটা সময়ে নতুন করে এই মন্তব্য করলেন যখন, যুক্তরাষ্ট্র ও ফিলিপিনের যৌথ সামরিক মহড়া চলছে।

দুতার্তে সম্প্রতি স্থানীয় সরকারি কর্মকর্তা ও ব্যবসায়ীদের সঙ্গে বৈঠকের সময় তার মাদক বিরোধী অভিযানের প্রসঙ্গে বলতে গিয়ে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় নেতাদের সমালোচনা করে ওবামাকে উদ্দেশ্য করে বলেন, মাদক বিরোধী অভিযানে আপনার দেশ সহায়তার পরিবর্তে সমালোচনায় মেতেছে। আপনি নরকে যেতে পারেন মিস্টার ওবামা, আপনি নরকে যেতে পারেন।

এছাড়া গত বৃহস্পতিবার তিনি বলেন, আমি আমার ক্ষমতায় থাকার সময়ে দেশটির (যুক্তরাষ্ট্র)সঙ্গে সম্পর্ক ছিন্ন করবো।

তিনি বলেন, যুক্তরাষ্ট্র যদি ফিলিপিনের কাছে অস্ত্র বিক্রি করতে না চায় তাতে সমস্যা হবে না। আমরা রাশিয়া বা চীন থেকে অস্ত্র কিনতে পারবো।

এদিকে তার এই বক্তব্যে দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্কে কোনো প্রভাব ফেলবে না বলে জানিয়েছে হোয়াই হাউস।

হোয়াই হাউসের পক্ষ থেকে দুতার্তের ওই বক্তব্যের প্রতিক্রিয়ায় বলা হয়েছে, তার এই বক্তব্যে দুই দেশের মধ্যে চলমান সম্পর্কে কোনো নেতিবাচক প্রভাব ফেলবে না।

তবে হোয়াইট হাউজ যাই বলুক, এর আগে যখন দুতার্তে ওবামাকে পতিতার সন্তান বলেছিলেন তখন সেই জেরে লাওস সম্মেলনে তার সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক বাতিল করেন ওবামা।

প্রসঙ্গত, দুতার্তের ভাষায় মাদকের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছেন তার দেশ। মাদক নিয়ন্ত্রণে নিজের অবস্থানকে হিটলারের ইহুদি দমনের সঙ্গে তুলনা করেছেন দুতার্তে। তার এই কঠোর মনোভাবের কারণে ফিলিপাইনে মাদকবিরোধী অভিযানে গত তিন মাসে প্রায় তিন হাজার জনেরও বেশি মানুষ প্রাণ হারিয়েছে।

এই বিভাগের আরো সংবাদ