সামিটের মূলধন বাড়ানোর অনুমোদন দিল বিএসইসি
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

সামিটের মূলধন বাড়ানোর অনুমোদন দিল বিএসইসি

পুঁজিবাজারে জ্বালানি খাতের কোম্পানি সামিট পাওয়ার লিমিটেড মূলধন বাড়ানোর অনুমোদন দিয়েছে বিএসইসি। আজ বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৪৮৪তম সভায় এই অনুমোদন দেওয়া হয়েছে।

বিএসইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

এর আগে গত ২৮ আগস্ট কোম্পানির মূলধন বাড়ানোর জন্য বিএসইসিতে আবেদন করে। সামিট পাওয়ার অভিহিত মূল্য ১০ টাকা দরে ১৯ কোটি ১৮ লাখ ৭৬ হাজার ৫১৮টি শেয়ার ইস্যু করে ১৯১ কোটি ৮৭ লাখ ৬৫ হাজার ১৮০ টাকা মূলধন বাড়াতে চায়। ওই আবেদনের অনুমোদন দিল বিএসইসি।

summit-power-limited

সামিট পাওয়ারের লোগো

ক্যাপিটাল ইস্যু রুলস-২০০১ এর ৬ এর ‘এ’ ধারা অনুযায়ী, নতুন ইস্যু করা শেয়ারের ৫ শতাংশের উপরে থাকা পরিচালকদের শেয়ার ৩ বছরের জন্য লকইন থাকবে। বাকি
সবার ১ বছরের জন্য লকইন থাকবে। গত ২৪ আগস্ট উভয় স্টক এক্সচেঞ্জ থেকে সামিট পূর্বাঞ্চলের শেয়ার তালিকাচ্যূত করা হয়।

উল্লেখ, সামিট পাওয়ারের সঙ্গে এ গ্রুপের ৩ কোম্পানি একীভূতকরণ ইস্যুকে কেন্দ্র করে সৃষ্টি হওয়া জটিলতায় উভয় স্টক এক্সচেঞ্জে বন্ধ আছে কোম্পানির লেনদেন।

জানা গেছে, ১৯৯৪ সালের কোম্পানি আইনের ২২৮ ও ২২৯ ধারা অনুসারে উচ্চ আদালতে ৩ কোম্পানিকে সামিট পাওয়ারের সঙ্গে একীভূতকরণের অনুমোদন চাওয়া হলে শর্তসাপেক্ষে গত ১৪ জুলাই সামিট গ্রুপের ৩ কোম্পানির একীভূতকরণের চূড়ান্ত অনুমতি দেন হাইকোর্টের বিচারপতি সৈয়দ রেফাত আহমদের বেঞ্চ। এর আগে বিধি মোতাবেক বিশেষ সাধারণ সভায় (ইজিএম) শেয়ারহোল্ডার ও নিয়ন্ত্রক সংস্থা বিএসইসিরও অনুমোদন নেয় কোম্পানি দুটি।

সামিট পূর্বাঞ্চলের একটি শেয়ারের বিপরীতে সামিট পাওয়ারের ১ দশমিক ৩০৯টি শেয়ার পাবেন শেয়ারহোল্ডাররা।সামিট উত্তরাঞ্চল পাওয়ার কোম্পানির একটি শেয়ারের বিপরীতে সামিট পাওয়ারের ১ দশমিক ৬৬৮টি এবং সামিট নারায়ণগঞ্জ পাওয়ারের একটি শেয়ারের বিপরীতে সামিট পাওয়ারের ১ দশমিক ৪৭৫টি শেয়ার দেওয়া হয়।

এই বিভাগের আরো সংবাদ