বেতন-ভাতা পরিশোধে সৌদিতে হিজরি বর্ষপঞ্জি নিষিদ্ধ
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

বেতন-ভাতা পরিশোধে সৌদিতে হিজরি বর্ষপঞ্জি নিষিদ্ধ

সৌদি আরবের সরকারি চাকুরেদের বেতন ভাতা পরিশোধে এখন থেকে সারা বিশ্বে প্রচলিত গ্রেগরিয়ন বর্ষপঞ্জিকা অনুসরণ করা হবে। এই জন্য দেশটিতে চাকরিজীবীদের বেতন পরিশোধের ক্ষেত্রে আগে অনুসরিত হিজরি বর্ষপঞ্জিকাটি নিষিদ্ধ করা হয়েছে।

সৌদি সরকারে এই সিদ্ধান্ত চলতি অক্টোবর মাসের ১ তারিখ থেকেই কার্যকর ধরা হবে বলে দেশটির বিভিন্ন সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে।greg-640x411

সৌদি গেজেটের খবরে বলা হয়েছে, সরকারি চাকুরেদের বেতন-ভাতার খাতে ব্যয় কমাতেই এই সিদ্ধান্ত নিয়েছে দেশটির সুরা কাউন্সিল। সুরা কাউন্সিল এখন থেকে বেতন-ভাতা পরিশোধে জানুয়ারি থেকে ডিসেম্বরকে অর্থবছর ধরার সিদ্ধান্ত নিয়েছে।

প্রসঙ্গত, ইসলামের দ্বিতীয় খলিফা হযরত ওমর (রা:)-এর শাসনামলে ১৭ই হিজরী মুহাম্মদ (সা:)-এর মৃত্যুর সাত বছর পর চন্দ্র মাসের হিসাবে হিজরি পঞ্জিকা প্রবর্তণ করা হয়। চাঁদ দেখার উপর নির্ভর করে ২৯ অথবা ৩০ দিনে মাস হয়। যেমাসে ২৯ দিন শেষ হলে নতুন মাসের চাঁদ দেখা যায় না, সে মাসে ৩০ দিন পূর্ণ করে মাস শেষ করা হয়। একটি হিজরি বছর হয় ৩৫৪ দিনে।

এই হিসাবে গ্রেগরিয়ন বর্ষপঞ্জিকার তুলনায় দেশটিতে ১১ দিন কম কর্মদিবস পালিত হয়। যা আন্তর্জাতিক বাণিজ্যের সঙ্গে সমন্বয় করা কঠিন হয়ে যায়। অথচ দেশটির প্রধানতম রাজস্বের খাত হচ্ছে আন্তর্জাতিক বাজারে তেল রপ্তানি।

খবরে বলা হয়েছে, চলতি বছরেরে এপ্রিল মাসে বর্তমান ক্রাউন প্রিন্স মোহাম্মাদ বিন সালসান ভিশন ২০৩০ ঘোষণা করেন। সেই ঘোষণায় ২০২০ সালের মধ্যে সরকারি চাকুরেদের বেতন বাবদ ব্যয় বিদ্যামান জাতীয় বাজেটের ৪৫ শতাংশ থেকে কমিয়ে ৪০ শতাংশে আনা হবে।

 

এই বিভাগের আরো সংবাদ