ফার্কের সঙ্গে শান্তিচুক্তি গ্রহণ করেনি কলাম্বিয়ার জনগণ
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

ফার্কের সঙ্গে শান্তিচুক্তি গ্রহণ করেনি কলাম্বিয়ার জনগণ

আটকে গেল কলাম্বিয়ার সাম্ভব্য শান্তি প্রক্রিয়া। ৫২ বছরের রক্তক্ষয়ী সংঘাতের অবসানে দেশটির কিমউনিস্ট ভাবধারার ফার্ক গেরিলাদের সঙ্গে কলম্বিয়া সরকারের করা ‘ঐতিহাসিক’ শান্তিচুক্তি প্রত‌্যাখ‌্যান করেছে দেশটির ভোটাররা।

গতকাল রোববার এ বিষয়ে দেশটিতে অনুষ্ঠিত গণভোটে চুক্তির বিপক্ষে ৫০দশমিক ২৪ শতাংশ ভোট পড়েছে বলে বিবিসির  খবরে বলা হয়েছে।farc

চুক্তিটি আনুষ্ঠানিকভাবে বাস্তবায়নে জনগণের মতামতের জন্যই গণভোটের আয়োজন করা হয়েছিল।

বিবিসির খবর অনুসারে  এই গণভোটে মাত্র ৩৭ শতাংশ ভোটার ভোট দিয়েছেন। তাতে দেখা গেছে চুক্তির বিপক্ষে ৫০.২৪ শতাংশ ভোট পড়েছে। মোট  ১ কোটি ৩০ লাখ ভোটের মধ্যে ৬৩ হাজারেরও কম ভোটের ব্যবধানে শান্তিচুক্তিটি ‘প্রত্যাখ্যাত’ হয়।

এদিকে গণভোটের ফল ঘোষণার পর জাতির উদ্দেশে দেওয়া ভাষণে কলাম্বিয়ার প্রেসিডেন্ট সান্তোস জনরায় মেনে নিলেও শান্তির জন‌্য চেষ্টা অব‌্যাহত রাখার অঙ্গীকারের কথা বলেছেন।

তিনি বলেন, ফার্ক ও সরকারি বাহিনীর মধ্যে চলমান ‘যুদ্ধবিরতি’ অব্যাহত রেখেই মধ্যস্থতাকারীদের দ্রুত কিউবা গিয়ে ফার্ক নেতাদের সঙ্গে পরবর্তী প্রক্রিয়া নিয়ে আলোচনা করতে নির্দেশ দেওয়া হয়েছে।

উল্লেখ, গত সপ্তাহে দ্য রেভল্যুশনারি আর্মড ফোর্সেস অব কলাম্বিয়ার (ফার্ক) নেতা টিমোশেনকো ও মধ্য-ডানপন্থী সরকারের প্রধান ম্যানুয়েল সান্তোস চুক্তিতে সই করেন।

এদিকে শান্তিচুক্তির বিরোধিতাকারীদের অন্যতম সাবেক ভাইস প্রেসিডেন্ট ফান্সিসকো সান্তোস বলেছেন, আরও ভালো চুক্তি করার জন্যই জনগণ এ রায় দিয়েছে।

তবে সান্তোস  বলেছেন, আমি হাল ছাড়ছি না। দায়িত্ব ছাড়ার আগ মুহূর্ত পর্যন্ত আমি শান্তির জন্য কাজ করে যাব। আমি শিশুদের জন্য একটি ভালো দেশ রেখে যেতে চাই।

ফার্ক নেতা টিমোশেনকোও বলেছেন, তার দলও এখন যুদ্ধের সমাপ্তি চায়।

এই বিভাগের আরো সংবাদ