২২ দিন ইলিশ বিক্রি করবেন না রাজধানীর ব্যবসায়ীরা
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

২২ দিন ইলিশ বিক্রি করবেন না রাজধানীর ব্যবসায়ীরা

ইলিশের সহনশীল উৎপাদন বজায় রাখার লক্ষ্যে ইলিশ ধরায় সরকারের দেওয়া নিষেধাজ্ঞায় সম্মতি পোষণ করেছেন রাজধানীর ব্যবসায়ীরা। তারা বলছেন, সরকার নির্ধারিত ওই সময়ে সব ধরনের ইলিশ বিক্রি থেকে বিরত থাকবেন তারা।

প্রসঙ্গত, আগামী ১২ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত ইলিশ ধরায় নিষেধাজ্ঞা জারি করেছে সরকার। নির্ধারিত এই ২২ দিন ইলিশের প্রজনন ক্ষেত্র হিসেবে চিহ্নিত মোট ৭ হাজার বর্গকলিোমিটার এলাকসহ সারা দেশের জন্য এই নিষেধাজ্ঞা বলবত থাকবে।Hilsha_1

গতকাল রোববার মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী মোহাম্মদ ছায়েদুল হকের ইলিশ ধরার এই নিষেধাজ্ঞার সময় ঘোষণার পর রাজধানীর মাছ ব্যবসায়ীরাও এ সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছেন।আজ সোমবার সকাল রাজধানীর শান্তিনগর, ফকিরাপুল বাজারসহ বেশ কয়েকটি বাজার ঘুরে ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে এমন প্রতিক্রিয়া জানা গেছে।

ফকিরাপুল বাজারের মাছ ব্যবসায়ী মজিবর চিস্তি অর্থসূচককে বলেন, আমরা সরকারের সাথে একমত। জেলেরা মাছ না ধরতে পারলে আমরা বিক্রি করবো কোথা থেকে? বাজারে তখন পর্যাপ্ত ইলিশ থাকবে না। ফলে সরকারের নিষেধাজ্ঞা জারি করা ওই সময়ে আমরা কোনও ইলিশ বিক্রি করবো না।

তিনি বলেন, আমরা গত বছরও সরকারের নির্ধারিত ওই সময়ে কোনও মাছ বিক্রি করিনি; এবারও করবো না বলে সিদ্ধান্ত নিয়েছি। কারণ উল্লিখিত ওই সময়ে ইলিশ বিক্রি করা দণ্ডনীয় অপরাধ।

একই বাজারের মাছ ব্যবসায়ী মো. শাহজাহানও একই কথা জানান। তবে শান্তিনগরের মাছ ব্যবসায়ী মো. মানিক জানালেন ভিন্ন কথা। তিনি অর্থসূচককে বলেন, এখনকার কিছু মাছ মজুদ থাকবে; সেগুলো বিক্রি করবো। তবে অবৈধভাবে নয়। বাজারে যেগুলো থাকবে তা অবশ্যই সরকারের অনুমোদনে থাকবে।

এদিকে আগোরা, স্বপ্নসহ রাজধানীর সুপারশপগুলোও সরকারের সাথে একমত পোষণ করেছেন। তাদের অধিকাংশই ১১ অক্টোবর ঘোষণা এবং নোটিস জারি করবে যে- ১২ অক্টোবর থেকে সরকার নির্ধারিত সময় পর্যন্ত ইলিশ বিক্রি বন্ধ থাকবে।

এ ব্যাপারে মেগাশপ আগোরার সেগুন বাগিচা শাখার ইনচার্জ শেখ ওয়াহিদ হাসানাতের সাথে কথা বললে তিনি অর্থসূচককে বলেন, সরকারের এমন পদক্ষেপকে আমরা অবশ্যই সাধুবাদ জানাই।

তিনি বলেন, আমরা গত বছরেও এই সময়ে ইলিশ বিক্রি বন্ধ রেখেছিলাম। এবারও বন্ধ রাখা হবে। সরকারের এমন পদক্ষেপের কারণেই তো আজ ইলিশ সাধ্যের মধ্যে। সাধারণ মানুষের হাতের নাগালে। আমরা সরকারের সাথে আছি।

স্বপ্নের পল্টন শাখার ইনচার্জ ফরহাদ শেখ অর্থসূচককে বলেন, আমরাও উল্লিখিত সময়ে ইলিশ বিক্রি থেকে বিরত থাকবো।  আমরা সরকারকে সাধুবাদ জানায়। এ অভিযানের পূর্ণ সাফল্য কামনা করেন তিনি।

এদিকে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী মোহাম্মদ ছায়েদুল হক বলেছেন, উল্লেখিত সময়ে সারা দেশের মাছ ঘাট, মৎস্য আড়ৎ, হাট বাজার, চেইনসপে অভিযান পরিচালিত হবে। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, নৌ-বাহিনী, বিমান বাহিনী, কোস্ট গার্ড, পুলিশ, নৌ পুলিশ, র‌্যাব, বিজিবি, জেলা, উপজেলা,  এবং মৎস্য অধিদপ্তরের সমন্বয়ে এ অভিযান পরিচালিত হবে। দিনের পাশাপাশি রাতেও অভিযান পরিচালিত হবে।

অর্থসূচক/মুন্নাফ

এই বিভাগের আরো সংবাদ