'পাটের মেধাসত্ব হারালে গলায় দড়ি দেওয়া ছাড়া উপায় ছিল না'
today-news
brac-epl
প্রচ্ছদ » জাতীয়

‘পাটের মেধাসত্ব হারালে গলায় দড়ি দেওয়া ছাড়া উপায় ছিল না’

বাংলাদেশ পাটের মেধাসত্ব নিবন্ধন হারালে গলায় দড়ি দেওয়া ছাড়া উপায় ছিল না বলে মন্তব্য করেছেন কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী।

জাতীয় উৎপাদনশীলতা দিবস উপলক্ষে আজ রোববার মতিঝিলের ফেডারেশন ভবনের সম্মেলন কক্ষে ‘টেকসই প্রবৃদ্ধির জন্য উৎপাদনশীলতা অপরিহার্য’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

Motia Chowdhury

কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী

কৃষিমন্ত্রী বলেন, চরম সংকটকালে চ্যালেঞ্জ নিয়ে পাটের মেধাসত্ব রক্ষায় সরকার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। আমরা জামদানির মেধাসত্ব হারিয়ে ফেলেছি। কিন্তু যে পাটের জন্য স্বাধীনতা পেয়েছি সেই পাটের মেধাসত্ব হারালে আমাদের গলায় দড়ি দেওয়া ছাড়া উপায় ছিল না।

উল্লেখ, বাংলাদেশের নকশি কাঁথা, জামদানি, ফজলি, হিমসাগর ও লক্ষণভোগ আন্তর্জাতিকভাবে স্বীকৃতি পেয়েছে ভারতীয় পণ্য হিসেবে। এই স্বীকৃতির আনুষ্ঠানিক নাম জিওগ্রাফিক্যাল ইনডেক্স (জিআই) বা ভৌগোলিক নির্দেশক। আন্তর্জাতিক মেধাস্বত্ব প্রতিষ্ঠান (ওয়াইপিও) এ নিবন্ধন দিয়ে থাকে।

উৎপাদনশীলতা বাড়াতে দক্ষ বেসরকারি খাত গড়ে তুলতে হবে উল্লেখ করে মতিয়া বলেন, প্রকৃতপক্ষে সরকার শিল্প করতে চায় না। কিন্তু যখন সেসরকারি খাতে সংকট তৈরি হয় তখন সরকার ঠুটো জগন্নাথ হয়ে বসে থাকতে পারে না। সরকারকে নেমে পড়তে হয়।

কৃষি যন্ত্রপাতি আমদানি ও প্রস্তুতকারকদের উদ্দেশে কৃষিমন্ত্রী বলেন, আপনারা হালকা, ছোট এবং টেকসই যন্ত্রপাতি আমদানি এবং উৎপাদন করুন। কেননা আমাদের জমি কমছে। ছোট জমিতে বড় এবং ভারী যন্ত্রপাতি দিয়ে জমি চাষাবাদ অসম্ভব হয়ে ওঠে।

বাংলাদেশ এগিয়ে যাচ্ছে মন্তব্য করে মন্ত্রী বলেন, যে বিশ্বব্যাংক একসময় আমাদেরকে অপবাদ দিতে চাইতো তারা এখন আমাদের নিম্ন মধ্যম আয়ের দেশ হিসেবে স্বীকৃতি দিয়েছে।

সেমিনারের আয়োজন করে ন্যাশনাল প্রোডাকটিভিটি অর্গানাইজেশন(এনপিও), শিল্প মন্ত্রণালয় এবং দ্য ফেডারেশন অফ বাংলাদেশ চেম্বার্স অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (এফবিসিসিআই)।

শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সুষেণ চন্দ্র দাসের সভাপতিত্বে সেমিনারে আরও বক্তব্য রাখেন কৃষি মন্ত্রণালয়ের সবিচ মোহাম্মদ মঈনউদ্দিন আবদুল্লাহ, এফবিসিসিআই সভাপতি আব্দুল মাতলুব আহমাদসহ আরও অনেকে।

অর্থসূচক/মেহেদী/এসএম

 

এই বিভাগের আরো সংবাদ