আইফোন৭ কিনলেই চাকরি যাবে!
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

আইফোন৭ কিনলেই চাকরি যাবে!

প্রযুক্তির এই যুগে মানুষের নিত্য প্রয়োজনীয় পণ্যের নাম স্মার্টফোন, ট্যাব ও ল্যাপটপ। পছন্দ, রুচি এবং অ্যাপ ব্যবহারের সুবিধা অনুযায়ী এসব পণ্য ব্যবহার করি আমরা। স্মার্টফোন, ট্যাব ও ল্যাপটপ পছন্দের একটা অন্যতম দিক সেগুলোর ব্র্যান্ড।

সম্প্রতি এক পরিসংখ্যানে দেখা গেছে, ২০১৬ সালের এপ্রিল-জুন মেয়াদে বিশ্বব্যাপী ২৯ কোটি ৬৯ লাখের বেশি অ্যান্ড্রয়েড স্মার্টফোন এবং ৪ কোটি ৪৩ লাখের বেশি আইওএস অপারেটিংয়ের স্মার্টফোন বিক্রি হয়েছে।

iphone7-china

চীনে আইফোনের বিক্রয় কেন্দ্রে ভিড়।

এতে আরও বলা হয়েছে, ওই ৩ মাসে শুধু স্যামসাংয়ের স্মার্টফোন বিক্রি হয়েছে ৭ কোটি ৬৭ লাখের বেশি। আর একই সময়ে অ্যাপলের স্মার্টফোন বিক্রি হয়েছে প্রায় সাড়ে ৪ কোটি।

সম্প্রতি স্যামসাংয়ের স্মার্টফোন এস৭ নিয়ে নানা বিতর্ক শুরু হয়েছে। ইতোমধ্যে এস৭ বিস্ফোরণের অভিযোগও পাওয়া গেছে। বিশ্বের বিভিন্ন দেশে এ হ্যান্ডসেট ব্যবহার নিষিদ্ধ হয়েছে।

অন্যদিকে প্রায় একই সময়ে বাজারে আসা আইফোন৭ নিয়ে এমন কোনো বিতর্ক এখনও জানা যায়নি। দেরিতে হলেও হয়তো বিতর্কিত হতে চলেছে অ্যাপলের নতুন হ্যান্ডসেটটি। ইতোমধ্যে আইফোন৭ ব্যবহার নিষিদ্ধ করেছে চীনের একটি ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠান।

আইফোনের নতুন মডেলের স্মার্টফোনে ব্যবহারে নিষেধাজ্ঞা দিয়ে সম্প্রতি কর্মীদের জন্য একটি নোটিশ জারি করেছে চীনের হেনান প্রদেশের নানিয়াং ইয়ংক্যাং মেডিসিন কোম্পানি। এতে বলা হয়েছে, কেউ যদি আইফোন৭ ক্রয় করে তাহলে তাকে চাকরি হারাতে হবে। আপনি যদি এই আইন ভঙ্গ করেন তাহলে আপনি অফিসে আসতে পারেন, শুধু আপনার অব্যাহতি পত্র জমা দিতে।

নোটিশে আরও জানানো হয়েছে, দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে বিদেশি পণ্য বর্জনের জন্য এমনটি করা হয়েছে।

নোটিশটি চীনের জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ওয়েইবোতে ব্যাপক হারে শেয়ার হচ্ছে। সেখানে হ্যাশট্যাগে লেখা হচ্ছে, আইফোন৭ কিনে চাকরি হারাচ্ছেন কর্মীরা।

কেউ কেউ লিখেছেন, কারণ অ্যাপলের পণ্যগুলো চীনের ফক্সকন নামের প্রতিষ্ঠানের কারখানাতেই তৈরি হয়। তাই আইফোন৭ না কেনার সিদ্ধান্ত চীনের জন্য ক্ষতির কারণও হতে পারে। এই সিদ্ধান্তের ফলে ফক্সকনের হাজারো শ্রমিক চাকরি হারাতে পারেন।

iphone7-china2

আইফোন৭ কেনায় নিষেধাজ্ঞা দিয়ে চীনের হেনান প্রদেশের নানিয়াং ইয়ংক্যাং মেডিসিন কোম্পানির নোটিশ।

আয়াক্স নিউয়িসি নামের একজন ওয়েইবোতে লিখেছেন, এই নোটিশের ফলে শ্রমিকদের অধিকার ক্ষুণ্ণ করা হয়েছে। দেশপ্রেমের নামে কীভাবে আপনি এটা করতে পারেন?

কিংটং হু নামের একজন লিখেছেন, সব সরকারি কর্মচারীদের জন্য এমন নিষেধাজ্ঞা জারি হলে দেশীয় ফোনের বিক্রি অনেক বেড়ে যাবে।

এদিকে হেনান প্রদেশের আরও কয়েকটি ব্যবসায় প্রতিষ্ঠান নানিয়াং ইয়ংক্যাং মেডিসিন কোম্পানিকে অনুসরণ করছে বলে দেশটির স্থানীয় গণমাধ্যমের প্রতিবেদনে জানানো হয়েছে।

অর্থসূচক/এমই/

এই বিভাগের আরো সংবাদ