উমরাহ হাজিদের নিরাপত্তায় প্রযুক্তির ব্যবহার করবে সৌদি
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

উমরাহ হাজিদের নিরাপত্তায় প্রযুক্তির ব্যবহার করবে সৌদি

বিভিন্ন দেশ থেকে উমরাহ হজ করতে সৌদি আরবে যাওয়া ব্যক্তিদের নিরাপত্তা জোরদার করছে সৌদি সরকার। এ লক্ষ্যে প্রচলিত পদ্ধতির পাশাপাশি আধুনিক প্রযুক্তি ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে দেশটির পাসপোর্ট অধিদপ্তর।

সৌদি আরবের পাসপোর্ট অধিদপ্তর সূত্রে জানা যায়, বিভিন্ন দেশের হাজিদের সৌদি আরবে প্রবেশ ও ছেড়ে যাওয়া পদ্ধতি সহজতর করতে একটি ইলেকট্রনিক প্ল্যাটফর্ম প্রয়োগের পরিকল্পনা করা হচ্ছে। একইসঙ্গে দেশটির পাসপোর্ট কাউন্টারে বিভিন্ন ভাষার ব্যবহার পদ্ধতিও চালু থাকবে।

পাসপোর্ট কাউন্টারে একজন হাজি ।

পাসপোর্ট কাউন্টারে একজন হাজি ।

সৌদি পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল সুলায়মান আল-ইয়াহিয়া বলেন, এই পদ্ধতিতে আঙ্গুলের ছাপ সংবলিত পটভূমি এবং তথ্যসংবলিত ইলেক্ট্রনিক প্ল্যটফর্মটি দ্রুত চালু করার ব্যবস্থা করা হচ্ছে। ফলে পাসপোর্ট কাউন্টারের সামনে দাঁড়িয়ে লাইনের জন্য সময় ও ভোগান্তি দুটোই কমে যাবে।

প্রতি বছর হজ ও উমরাহ হজ করতে আসা ব্যক্তিদের মধ্যে প্রতিবছরই কিছু লোক দেশটিতে অবৈধভাবে থেকে যায়। যা দেশটির নিরাপত্তার উপর প্রভাব ফেলতে পারে। নতুন এ প্রযুক্তিতে আঙ্গুলের ছাপের ডাটা সংরক্ষণের ফলে অন্যান্য দেশ থেকে সৌদিতে যাওয়া ব্যক্তিরা সেখানে লুকিয়ে থাকা সম্ভব নয়। তাদের গতিবিধি ও স্থান শনাক্ত করার ব্যবস্থাও এই আধুনিক প্রযুক্তিতে থাকবে। ফলে ওই দেশে কোনো অপরাধমূলক কর্মকাণ্ডে জড়িয়ে পড়লেও তা দ্রুত শনাক্ত করা সম্ভব হবে।

অর্থসূচক/মিঠুন/এমই/

এই বিভাগের আরো সংবাদ