বাংলাদেশের বিমানেও গ্যালাক্সি নোট সেভেন ‘নিষিদ্ধ’
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

বাংলাদেশের বিমানেও গ্যালাক্সি নোট সেভেন ‘নিষিদ্ধ’

বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ বিমানে সেলফি তোলাসহ মোবাইল ফোন ব্যবহারে কিছু নিষেধাজ্ঞা এনে এক নির্দেশনা জারি করেছে। ওই নির্দেশনায় বিমানে ভ্রমণের সময় স্যামসাং গ্যালাক্সি নোট সেভেন বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে।balaka

কর্তৃপক্ষ বলছে, বিমান যাত্রী, বিমান চালক ও কেবিন ক্রুদের সবার জন্যই এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

সিভিল অ্যাভিয়েশনের ভারপ্রাপ্ত চেয়ারম্যান এয়ার কমোডর মুস্তাফিজুর রহমানের বরাত দিয়ে বিবিসি বাংলার খবরে বলা হয়েছে, বিমান চলাকালে যাত্রী, চালক, ক্রু সবার জন্যই মোবাইল ফোন ব্যবহার নিষিদ্ধ। তবে সম্প্রতি দেখা যাচ্ছে বিমান চালক ও কেবিন ক্রুরা অনেক সময় মোবাইল ফোন ব্যবহার করছে, সেলফি তুলছে-যা সমস্যা তৈরি করছে। আর এ কারণেই সবাইকে মনে করিয়ে দিতে আবারও এই নিষেধাজ্ঞার নির্দেশনা দেওয়া হয়েছে।

মুস্তাফিজুর রহমান জানান, এই নির্দেশনা অমান্যকারী বিমান সংস্থা ও ব্যক্তির বিরুদ্ধে সিভিল অ্যাভিয়েশনের ৩৩৩ রুল অনুযায়ী কারাদণ্ড, জরিমানা, লাইসেন্স ও সনদ বাতিল করা হতে পারে।

নির্দেশনায় বলা হয়েছে, বিমানের যাত্রীরা বিমানে ওঠা-নামার সময় মোবাইল ফোনে সেলফি, ছবি বা ভিডিও চিত্র ধারণ করতে পারবেন না, মোবাইল ফোন বন্ধ রাখতে হবে।তবে বিমান আকাশে ওড়ার পর যাত্রীরা স্থির চিত্র ধারণ করতে পারবেন।

স্যামসাং গ্যালাক্সি নোট সেভেন এর বিষয়ে সতর্ক করে দিয়ে বলা হয়েছে, সম্প্রতি বিশ্বে স্যামসাং গ্যালাক্সি নোট সেভেন এর ব্যাটারি বিস্ফোরিত হওয়ার কয়েকটি ঘটনা ঘটেছে। আর একারণেই ভ্রমণের সময় ওই স্মার্টফোনটি বন্ধ রেখে বিমানে চলাচল করতে হবে। ফোনটি বিমানে চার্জও দেয়া যাবে না।

প্রসঙ্গত, গ্যালাক্সি নোট সেভেন এর ব্যাটারি বিস্ফোরণের ঘটনার পরে যুক্তরাষ্ট্র সেই দেশের বিমানে ফোনটি নিষিদ্ধ করেছে।

বিবিসি/টি

এই বিভাগের আরো সংবাদ