ভয়াবহ কন্টেইনার জটে বিপর্যস্ত আমদানি-রপ্তানি কার্যক্রম
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

ভয়াবহ কন্টেইনার জটে বিপর্যস্ত আমদানি-রপ্তানি কার্যক্রম

কন্টেইনার পরিবহন ধর্মঘটের ষষ্ঠ দিন দুপুরে তা স্থগিত করার ঘোষণা দেয় প্রাইম মুভার ট্রেইলার মালিক-শ্রমিক ঐক্য পরিষদ। তবে সেই ঘোষণার আগেই স্মরণকালের ভয়াবহ কন্টেইনার জটে পড়েছে চট্টগ্রাম বন্দর। টানা ৫ দিন পণ্য পরিবহন ব্যাহত হওয়ায় বন্দরের বিভিন্ন ইয়ার্ডে এখন কন্টেইনারের স্তুপ। সময়মতো পণ্য পরিবহন না হওয়ায় রপ্তানি পণ্যের জাহাজীকরণ ব্যর্থ হওয়ার পাশাপাশি আমদানি পণ্য খালাস নিয়ে বিপাকে পড়েছেন ব্যবসায়ীরা।

সড়কে ৩৩ টনের বেশি ওজনের কন্টেইনারবাহী প্রাইম মুভার পরিবহনে নিষেধাজ্ঞা প্রত্যাহারসহ ৭ দফা দাবিতে গত ২৪ সেপ্টেম্বর ধর্মঘট শুরু করে প্রাইম মুভার ট্রেইলার মালিক-শ্রমিক ঐক্য পরিষদ।

বন্দর নিয়ন্ত্রণ কক্ষ থেকে জানা যায়, প্রাইম মুভার ধর্মঘটের কারণে বন্দর থেকে আমদানি পণ্য খালাস ব্যাহত এবং বেশ কয়েকটি রপ্তানি পণ্যের শিপমেন্ট বাতিল হয়েছে। গতকাল বৃহস্পতিবার পর্যন্ত প্রায় ৪১ হাজার একক কন্টেইনার বন্দরে আটকা পড়েছে। এসব কন্টেইনারে পোশাক শিল্পের কাঁচামাল, রেডিমেট পোশাক ছাড়াও দ্রুত পচনশীল আপেল, আঙ্গুরসহ বিভিন্ন কাঁচা পণ্য রয়েছে।

prime-mover4

প্রাইম মুভার ট্রেইলার মালিক-শ্রমিক ঐক্য পরিষদের টানা ধর্মঘটের কারণে বন্দরের কাছের ডিপোতে অবস্থান করছে কন্টেইনার বহনকারীর প্রাইম মুভারগুলো।

অন্যদিকে সময়মতো জাহাজে কন্টেইনার উঠাতে না পারায় রপ্তানি পণ্য না নিয়েই চট্টগ্রাম বন্দর ছেড়েছে ১০টি জাহাজ। ওই সব জাহাজে জাহাজীকরণে ব্যর্থ ২ হাজার ৭০০ কন্টেইনার বন্দরের ১৬টি ডিপোতে আটকে আছে।

ধর্মঘটের কারণে তৈরি পোশাক শিল্প ও কন্টেইনার নির্ভর ভারী শিল্পের আমদানি-রপ্তানি ব্যাহত হওয়ায় বন্দরের কন্টেইনার ধারণক্ষমতা ছাড়িয়ে গেছে। বন্দরের ইয়ার্ডে ৩৬ হাজার ৩৫৭ একক কন্টেইনার ধারণক্ষমতা থাকলেও গতকাল বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত তা ৪১ হাজারে দাঁড়িয়েছে; যা ৩৯ বছরের ইতিহাসে সবচেয়ে বেশি।

বন্দর ব্যবহারকারীরা বলছেন, জাহাজের অপেক্ষমাণ সময় বাড়ায় পরিচালন ব্যয়ও বাড়ছে। প্রাথমিকভাবে জাহাজ কোম্পানির পক্ষ থেকে এই খরচ দেওয়া হচ্ছে। বিক্রির সময় পণ্যের দাম বাড়িয়ে এ বাড়তি অর্থ ভোক্তা থেকেই নেওয়া হয়। অর্থাৎ ভোক্তারাই এখানে ভুক্তভোগী। কন্টেইনার স্তূপ বাড়ায় বন্দরের পরিচালন কার্যক্রম গতিও কমেছে। পণ্য খালাসে বেশি সময় লাগায় ব্যাপক ক্ষতির সম্মুখীন হচ্ছেন ব্যবসায়ীরা। তবে এখন পর্যন্ত আর্থিক ক্ষতির পরিমাণ কত- তা এখনও বলা যাচ্ছে না।

চট্টগ্রাম প্রাইম মুভার-ট্রেইলার মালিক শ্রমিক ঐক্য পরিষদের সদস্য সচিব মো. আবু বক্কর ছিদ্দিক অর্থসূচককে বলেন, নিয়ম অনুযায়ী কন্টেইনারে ৩১ টন পর্যন্ত পণ্য পরিবহন করা যায়। কন্টেইনার বহনকারী বাহনের ওজন প্রায় ১৫ টন। এখন ৩৩ টনের বেশি ওজনের কন্টেইনার বহনে নিষেধাজ্ঞার কারণে মহসড়কে আমাদের ভোগান্তিতে পড়তে হচ্ছে।

prime-mover3

চট্টগ্রাম বন্দরের ইয়ার্ডে অপেক্ষমাণ প্রাইম মুভার ট্রেইলার।

তিনি আরও জানান, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের কর ৫০০ টাকা থেকে বাড়িয়ে ১০ হাজার টাকা করা হয়েছে; কোনো আলোচনা ছাড়াই এ সিদ্ধান্তর বাস্তাবায়ন হয়েছে। এছাড়া ১৫১ ধারার মামলার নামে পুলিশের চাঁদাবাজি তো আছেই। এসব অনিয়ম বন্ধে আমারা ৭টি দাবি জানিয়েছি। দাবি না মানলে আগামীকাল শনিবার থেকে চট্টগ্রামে পণ্য পরিবহন ধর্মঘট শুরু হবে। প্রাইম মুভার ও ট্রেইলারের পাশাপাশি ট্রাক, লরি, কাভার্ড ভ্যানসহ সব ধরনের পণ্য পরিবহন শ্রমিক-মালিক পরিবহন সংগঠন আমাদের সঙ্গে আছে।

প্রাইম মুভার ট্রেইলারের ধর্মঘট প্রসঙ্গে চট্টগ্রাম চেম্বারের পরিচালক মাহফুজুল হক শাহ বলেন, গত ৫ দিন ধরে প্রাইম মুভার মালিক-শ্রমিকদের ধর্মঘটের কারণে কন্টেইনারবাহী গাড়ি পাওয়া যাচ্ছে না। ফলে বন্দরে পণ্য পাঠানো এবং বন্দর থেকে পণ্য খালাস ব্যর্থ হচ্ছে। এতে আমদানি-রপ্তানিতে স্থবিরতা দেখা দিয়েছে। ধর্মঘট প্রত্যাহার না হলে ব্যবসায়ীদের আর্থিক ক্ষতি বাড়ার পাশাপাশি দেশের অর্থনীতিও ভেঙ্গে পড়বে।

চট্টগ্রাম বন্দর কতৃপক্ষের সদস্য (প্রশাসন) জাফর আলম বলেন, অনেক সমস্যা থাকলেও বন্দর ইয়ার্ডে কন্টেইনার ৪০ হাজার কখনও অতিক্রম করেনি। ঈদের পর বন্দর বড় কন্টেইনার জটে পড়লেও জট কমাতে প্রায় সক্ষম হয়েছিলাম। কিন্তু সম্প্রতি প্রাইম মুভার সংগঠনে টানা ধর্মঘটের কারণে বন্দরে এখন স্মরণকালের ভয়াবহ কন্টেইনার জট দেখা দিয়েছে।

তিনি জানান, স্বল্প পরিসরে কিছু কন্টেইনার বন্দর থেকে বের হচ্ছে। কিন্তু প্রাইম মুভারের মাধ্যমে যেগুলো অফডকে আনা-নেওয়া করা হয় সেগুলোর পরিবহন সম্পূর্ণ বন্ধ। স্থান সঙ্কুচিত হতে হতে জাহাজ থেকে নামানো কন্টেইনার রাখার জায়গা হয়তো থাকবে না। এখন ভাসমান জাহাজগুলো জরিমানা দেবে অথবা কন্টেইনার না নামিয়ে ফিরে যাবে।

এদিকে গতকাল বৃহস্পতিবার দুপুরে চট্টগ্রাম সার্কিট হাউজে জেলা প্রশাসনের সঙ্গে বৈঠক করেন শ্রমিক সংগঠনের নেতারা, বেসরকারি আইসিডি মালিকদের সংগঠনের প্রতিনিধি, সড়ক বিভাগ, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ, বিজিএমইএ ও সংশ্লিষ্ট সংস্থাগুলোর প্রতিনিধিরা। তবে কোনো সিদ্ধান্ত ছাড়াই শেষ হয় ওই বৈঠক।

প্রাইম মুভার ট্রেইলার মালিক শ্রমিক ঐক্য পরিষদের দাবিগুলো দিয়ে মন্ত্রণালয়ের কোনো সিদ্ধান্ত না পাওয়ায় বৈঠক স্থগিত করেন জেলা প্রশাসক সামসুল আরেফিন। একইসঙ্গে সব ধরনের লোড-আনলোড বন্ধ রাখার ঘোষণা দেন চট্টগ্রাম প্রাইম মুভার ট্রেইলার মালিক শ্রমিক ঐক্য পরিষদের সদস্য সচিব ও প্রাইম মুভার এসোসিয়েশনের যুগ্ম-সম্পাদক আবু বকর ছিদ্দিক।

ctg-port3

প্রাইম মুভার ট্রেইলার মালিক-শ্রমিক ঐক্য পরিষদের টানা ধর্মঘটের কারণে চট্টগ্রাম বন্দরে দেখা দিয়েছে ভয়াবহ কন্টেইনার জট।

প্রাইম মুভার ট্রেইলার মালিক শ্রমিক ঐক্য পরিষদের সিদ্ধান্তে সমর্থন জানিয়ে বৃহত্তর চট্টগ্রামে আগামীকাল শনিবার থেকে পণ্যবাহী পরিবহন ধর্মঘটের ডাক দেন বাংলাদেশ শ্রমিক ফেডারেশন চট্টগ্রাম অঞ্চলের সভাপতি মো. মুসা প্রাইম।

এছাড়া প্রাইম মুভার ট্রেইলার মালিক শ্রমিক ঐক্য পরিষদের দাবি মানা না হলে আগামী রোববার থেকে চট্টগ্রাম, কক্সবাজার, রাঙামাটি, খাগড়াছড়িসহ বৃহত্তর চট্টগ্রামে অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘটের ঘোষণা দেন বাংলাদেশ সড়ক পরিবহন সমিতি চট্টগ্রাম অঞ্চলের মহাসচিব আবুল কালাম আজাদ।

সড়ক পরিবহন চট্টগ্রাম অঞ্চলের নির্বাহী প্রকৌশলী রাশেদুল আলম বলেন, এ সমস্যার সমাধানে আগামী ৪ অক্টোবর ঢাকায় সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদেরের সভাপতিত্বে বৈঠক হবে।

প্রসঙ্গত, প্রাইম মুভার ট্রেইলারে সর্বোচ্চ ৩৩ টন পণ্য পরিবহনের সীমা বেঁধে দেয় সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়। এর প্রতিবাদে গত ২৪ সেপ্টেম্বর থেকে চট্টগ্রাম বন্দরে মাল লোড-আনলোড বন্ধ রাখার সিদ্ধান্ত নেয় প্রাইম মুভার্স এসোসিয়েশন। এ ধর্মঘটের কারণে চট্টগ্রাম বন্দরে ভয়াবহ কন্টেইনার জট দেখা দিয়েছে।

এর আগে গত ২১ আগস্ট থেকে বিভিন্ন দাবিতে অনির্দিষ্টকালের কর্মবিরতির ডাক দিয়েছিল আমদানি-রপ্তানি পণ্যভর্তি কন্টেইনার পরিবহনে ব্যবহৃত প্রাইম মুভার ট্রেইলর মালিক-শ্রমিক। এক দিন বন্দর থেকে পণ্য খালাস বন্ধ থাকায় সমস্যা সমাধানের আশ্বাস দেন চট্টগ্রাম সিটি মেয়র আ.জ.ম. নাছির উদ্দীন। পরদিন ২২ আগস্ট সিটি কর্পোরেশনের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বৈঠকে সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনায় দাবি পূরণের আশ্বাস দেওয়ায় কর্মবিরতি প্রত্যাহার করে নিয়েছিল সংগঠনটি।

অর্থসূচক/দেবব্রত/সুমন/এমই/

এই বিভাগের আরো সংবাদ