মাসিক বয়স্ক ভাতা ১ হাজার টাকা করার দাবি
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

মাসিক বয়স্ক ভাতা ১ হাজার টাকা করার দাবি

প্রবীণদের জন্য মাসিক বয়স্ক ভাতা ৫০০ টাকা থেকে বাড়িয়ে ১ হাজার টাকা করাসহ প্রবীণদের অধিকার, নিরাপত্তা ও মর্যাদা রক্ষার জন্য উন্নয়নমূলক বেশ কয়েকটি দাবি উত্থাপন করেছে বেসরকারি সংস্থা দ্য গুড আর্থ।

আসন্ন আন্তর্জাতিক প্রবীণ দিবস উপলক্ষে আজ বৃহস্পতিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) দ্য গুড আর্থ আয়োজিত ‘প্রবীণ অধিকার সুরক্ষায় সম্মিলিত প্রয়াস’ শীর্ষক সেমিনারে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হকের উপস্থিতিতে এসব দাবি তুলে ধরেন সংগঠনের নির্বাহী পরিচালক মো. রফিকুল ইসলাম।

তিনি বলেন, প্রবীণদের বয়স্ক ভাতা ৫০০ টাকা থেকে বাড়িয়ে ১ হাজার করাসহ সব সরকারি-বেসরকারি হাসপাতালে তাদের জন্য যথা সংখ্যক সিট বরাদ্দ দিতে হবে।

elder-day

ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) দ্য গুড আর্থ আয়োজিত ‘প্রবীণ অধিকার সুরক্ষায় সম্মিলিত প্রয়াস’ শীর্ষক সেমিনার।

অন্য দাবিগুলোর মধ্যে সরকারি-বেসরকারি পরিবহনে প্রবীণদের জন্য ২০ শতাংশ ভাড়া মওকুফ, জাতীয় পরিচয়পত্রে ‘সিনিয়র সিটিজেন’ উল্লেখ, জাতীয় প্রবীণ নীতিমালা ও পিতা-মাতার ভরণ-পোষণ আইনের বাস্তবায়ন এবং বস্তি এলাকায় প্রবীণদের জন্য বিনোদনের ব্যবস্থা করা উল্লেখযোগ্য।

বেসরকারি একটি সমীক্ষা উদ্ধৃত করে রফিকুল ইসলাম বলেন, ঢাকা শহরে পারিবারিক সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে ২০ শতাংশ প্রবীণের মতামত নেওয়া হয় না। ৩১ দশমিক ৬৭ শতাংশ প্রবীণের কোনো আয় নেই। ৪১ দশমিক ৬৭ শতাংশ প্রবীণ মনে করেন, পরিবারে খুবই অবহেলিত তারা।

তিনি আরও বলেন, ঢাকা শহরের বস্তিতে ৭৫ বছর বয়সের ঊর্ধ্বে প্রবীণদের সংখ্যা ১০ শতাংশ; ৭০ থেকে ৭৫ প্রবীণদের সংখ্যা ১৬ শতাংশ। সমীক্ষায় জানানোর হয়, ৪৪ শতাংশ প্রবীণ অসুস্থ হলে হাসপাতাল বা প্রাইভেট ক্লিনিকে সেবা নেন। এছাড়া ৩৬ শতাংশ প্রবীণ হাতুড়ে ডাক্তার এবং ১০ শতাংশ কবিরাজের কাছ থেকে চিকিৎসা নেন।

দ্য গুড আর্থের নির্বাহী পরিচালক বলেন, বর্তমানে দেশে প্রায় ১ কোটি ৩০ লাখ প্রবীণ রয়েছেন; যা মোট জনসংখ্যার ৮ শতাংশ। তাদের সার্বিক নিরাপত্তা ও মর্যাদা রক্ষার জন্য জাতীয় প্রবীণ নীতিমালা ও পিতা-মাতার ভরণ-পোষণ আইনের বাস্তবায়ন করা অত্যান্ত জরুরি।

প্রবীণদের বিষয়ে গণমাধ্যমের দৃষ্টিভঙ্গি হতাশাজনক উল্লেখ করে তিনি বলেন, সরকারি নীতিমালা ও নির্দেশনা বাস্তবায়নে গণমাধ্যমের ইতিবাচক সহায়তা কামনা করছি।

সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক বলেন, প্রবীণদের সুবিধার্থে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে সরকার। জাতীয় প্রবীণ নীতিমালা ও পিতা-মাতার ভরণ পোষণ আইনটি ২০১৩ সালে পাশ হলেও তার প্রচার নেই। এটি বাস্তবায়নের ক্ষেত্রে নিজেদেরই কাজ করতে হবে।

তিনি বলেন, ব্যাপক প্রচারের অভাবে আইনটির কার্যকরিতা একটু কম। তবে একদমই নেই- তা কিন্তু নয়। বর্তমানে শুধু ঢাকাতেই এ আইনে ১১টি মামলা হয়েছে।

দ্য গুড আর্থের ভাইস চেয়ারম্যান প্রকৌশলী আব্দুর রাজ্জাকের সভাপতিত্বে এবং রিভাইভাল ফাইন্ডেশনের চেয়ারপার্সন ড.এস.এম. মোর্শেদের সঞ্চালনায় অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ টেলিভিশনের সাবেক মহাপরিচালক ফেরদৌস আরা বেগম, ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারপার্সন হাসান আহমেদ চৌধুরী কিরণ, সমাজকল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব রূপম কান্তি শীল প্রমুখ।

অর্থসূচক/মুন্নাফ/এমই/

এই বিভাগের আরো সংবাদ