ই-জিপিতে ব্যাংকের চার্জ সুষমকরণের তাগিদ
today-news
brac-epl
প্রচ্ছদ » অর্থনীতি

ই-জিপিতে ব্যাংকের চার্জ সুষমকরণের তাগিদ

সরকারি কেনাকাটায় গতি আনতে ইলেকট্রনিক গভর্নমেন্ট প্রকিউরমেন্ট (ই-জিপি) চালু করা হয়েছে। ই-জিপি সিস্টেমে দরদাতাদেরকে পেমেন্ট সেবা প্রদানে বিভিন্ন ব্যাংকের সার্ভিস চার্জ সুষমকরণ ও সেবা সম্প্রসারণের তাগিদ দেওয়া হয়েছে।

government_procurement

ছবি সংগৃহীত

বৃহস্পতিবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে ‘ই-জিপি সিস্টেমে ব্যাংকের ভূমিকা ও ভবিষ্যৎ পদক্ষেপ’ শীর্ষক সেমিনারে বক্তারা এ তাগিদ দেন।

সেমিনারের শুরুতে ই-জিপি নিয়ে একটি মোবাইল অ্যাপসের উদ্বোধন করা হয়।

সেমিনারে প্রধান অতিথি ছিলেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বিশেষ অতিথি ছিলেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গর্ভনর সিতাংশু কুমার সুর চৌধুরী এবং ঢাকায় নিযুক্ত বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর চিমিয়াও ফ্যান।

বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) সচিব ফরিদ উদ্দিন আহমেদের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন অগ্রণী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ শামস-উল ইসলাম, ইউনাইডেট কর্মশিয়াল ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মুহাম্মদ আলী।

পরিকল্পনামন্ত্রী আ হ ম মোস্তফা কামাল বলেন, ব্যাংকের সুদের হার অনেক বেশি। এতে নন-পারফরমিং লোন বাড়ছে। এজন্য ব্যাংকগুলোকে সুদের হার কমিয়ে এনে উইন-উইন পরিস্থিতি সৃষ্টি করতে হবে। যারা ব্যাংক প্রতিষ্ঠা করেছেন তারা নিজেদেরকে তার মালিক মনে করেন। কিন্তু এটা ঠিক না। ব্যাংকের প্রকৃত মালিক জনগণ। পরিবারতন্ত্র থেকে ব্যাংকগুলোকে বের করে আনতে হবে। সেবার মনোভাব নিয়ে ই-জিপিতে ব্যাংকগুলোকে সহযোগিতা করতে হবে।

বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গর্ভনর সিতাংশু কুমার সুর চৌধুরী বলেন, জেলা ও উপজেলা পর্যায়ে যেসব ব্যাংকের শাখা রয়েছে সেগুলোকে ই-জিপি সিস্টেম সেবা দিতে হবে। এক্ষেত্রে সব ব্যাংকের ফি জাতীয়ভাবে নির্ধারণ করা দরকার।

বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর চিমিয়াও ফ্যান বলেন, যেসব ব্যাংক ই-জিপিতে কাজ করছে তাদের বিশ্বাসযোগ্যতা রক্ষা করতে হবে।

আইএমইডির সচিব ফরিদ উদ্দিন আহমেদ চৌধুরী বলেন, বর্তমানে ৪৫০টি সংস্থা ই-জিপিতে যুক্ত রয়েছে। প্রায় ২৩ হাজার ঠিকাদার নিবন্ধন করা হয়েছে। আগামী সব সরকারি প্রতিষ্ঠান ই-জিপিতে যুক্ত করা হবে।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সেন্ট্রাল প্রকিউরমেন্ট টেকনিক্যাল ইউনিটের (সিপিটিইউ) মহাপরিচালক মোহাম্মদ ফারুক হোসেন।

ক্রয়কারী সংস্থার কর্মকর্তা, ঠিকাদার, সিপিটিইউ এর সঙ্গে চুক্তিবদ্ধ ৪২টি ব্যাংকের উর্ধ্বতন কর্মকর্তা সেমিনারে অংশগ্রহণ করেন।

অর্থসূচক/মাইদুল/এসএম

এই বিভাগের আরো সংবাদ