বিএসইসির উদ্যোগে গতি পাচ্ছে পুঁজিবাজার: বিএমবিএ
today-news
brac-epl
প্রচ্ছদ » পুঁজিবাজার

বিএসইসির উদ্যোগে গতি পাচ্ছে পুঁজিবাজার: বিএমবিএ

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) উদ্যোগের কারণেই গতি পাচ্ছে পুঁজিবাজার। একইসঙ্গে বাজারের প্রতি আস্থা বাড়ছে বিনিয়োগকারীদের।

সম্প্রতি বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর খন্দকার ইব্রাহীম খালেদ পুঁজিবাজার নিয়ে বেশকিছু মন্তব্য করেন। এর প্রতিক্রিয়া জানিয়ে বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন (বিএমবিএ) পুঁজিবাজার সম্পর্কে বিএসইসির উদ্যোগ নিয়ে ইতিবাচক মন্তব্য করে।

bmba

ফাইল ছবি

সংগঠনটির পক্ষ থেকে জানানো হয়, সম্প্রতি ব্যাংকারদের একটি অনুষ্ঠানে খন্দকার ইব্রাহীম খালেদ বলেন, পুঁজিবাজারের ওপর মানুষের আস্থা নেই, ভালো লোকদের দায়িত্ব দিলে আস্থা ফিরতে পারে, ডিমিউচুয়ালাইজেশন সঠিকভাবে হয়নি। এ কথাগুলো সঠিক না। বাস্তবতা হলো, বিএসইসি বর্তমান সরকারের আমলে পুনর্গঠিত হয়েছে । পুনর্গঠিত বিএসইসির সময় উপযোগী সিদ্ধান্ত নেওয়ার কারণে পুঁজিবাজারের প্রতি বিনিয়োগকারীদের আস্থা উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে।

বিএমবিএ মনে করে, বিএসইসি পুঁজিবাজার উন্নয়ন সংক্রান্ত বেশ কিছু আইন ও বিধি বিধান সংস্কার করেছে। আধুনিকায়ন ও ডিজিটালাইজেশন, জবাবদিহিতা ও নজরদারি বৃদ্ধি ফলে ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন অব সিকিউরিটিজ কমিশনস (আইওএসসিও) ‘এ’ ক্যাটাগরির স্বীকৃতি অর্জন করেছে।

সদস্য পদ অর্জনের মাধ্যমে বিএসইসি দেশি ও বিদেশি বিনিয়োগকারীদের কাছে আস্থার প্রতীক হিসেবে বিবেচিত হচ্ছে। ডিএসই, সিএসই এ বিএমবিএসহ বাজার সংশ্লিষ্ট সবাইকে নিয়ে পুঁজিবাজার গতিশীল করার চেষ্টা চালিয়ে যাচ্ছে বিএসইসি। এ অবস্থায় দায়িত্বশীলদের পক্ষ হতে এ ধরনের নেতিবাচক মন্তব্য পুঁজিবাজারে ক্ষতি হবে। কোনো রেগুলেটরি প্রতিষ্ঠান সম্পর্কে এমন দায়িত্বহীন বক্তব্য আমাদের পুঁজিবাজারের জন্য অত্যন্ত হতাশাজনক ।

বিএমবিএর পক্ষ থেকে আরও বলা হয়, বিএসইসির বিভিন্ন উদ্যোগের কারণে বিদেশি স্বনামধন্য প্রতিষ্ঠানসমূহ ডিমিউচুয়ালাইজেশন পরবর্তী ষ্ট্রাটেজিক পার্টনার হওয়ার আগ্রহ প্রকাশ করেছে। যদি নিয়ন্ত্রক সংস্থার কোনো কর্মকর্তা সম্পর্কে সুনির্দিষ্ট অভিযোগ থাকে তাহলে সংশ্লিষ্ট সংস্থাকে জানানো উচিত। কিন্তু ঢালাও ভাবে নিয়ন্ত্রক সংস্থাকে দোষারোপ করা কোনোভাবেই যুক্তিযুক্ত নয়। পুঁজিবাজার একটি স্পর্শকাতর স্থান। তাই এ বাজার নিয়ে ঢালাইভাবে মন্তব্য করা ইচিত নয়।

অর্থসূচক/গিয়াস/এসএম

এই বিভাগের আরো সংবাদ