সার্ক শীর্ষ সম্মেলনে যোগ দিচ্ছে না বাংলাদেশ
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

সার্ক শীর্ষ সম্মেলনে যোগ দিচ্ছে না বাংলাদেশ

আগামী ৯ ও ১০ নভেম্বর পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে অনুষ্ঠিতব্য সার্ক শীর্ষ সম্মেলনে যোগ দিচ্ছে না বাংলাদেশ। বাংলাদেশের যোগ না দেওয়ার বিষয়টি সার্ক মহাসচিব এবং সার্কের বর্তমান সভাপতি দেশ নেপালকে জানিয়ে দেওয়া হয়েছে।

বাংলাদেশ ছাড়াও ভারত, ভূটান এবং আফগানিস্তানও এবারের সম্মেলনে যোগ না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

সার্ক সম্মেলনে যোগ না দেওয়া প্রসঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী বলেন, মূলত অভ্যন্তরীন অবস্থার পরিপ্রেক্ষিতে এবারের সার্ক সম্মেলনে যোগ দিচ্ছে না বাংলাদেশ।news_18th-saarc

সার্ক সনদ অনুযায়ী, এ জোটের সব সিদ্ধান্ত সর্বসম্মতিক্রমে নিতে হয়, অর্থাৎ সম্মেলনে কোনো একটি দেশের প্রধান অনুপস্থিত থাকলে তা শীর্ষ সম্মেলন হতে পারে না।

ফলে বাংলাদেশ, ভারতসহ চারটি দেশ এবারের সম্মেলনে অংশ না নেওয়ায় কার্যত সার্ক শীর্ষ সম্মেলনের বিষয়টি অনিশ্চিত হয়ে গেল।

সার্ক সম্মেলনে অংশ না নেওয়ার প্রসঙ্গে এক টুইট বার্তায় ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বিকাশ স্বরূপ জানান, আঞ্চলিক সহযোগিতা ও সন্ত্রাস একসঙ্গে চলতে পারে না। ইসলামাবাদে অনুষ্ঠেয় সার্ক শীর্ষ সম্মেলন থেকে সরে দাঁড়াল ভারত।

মূলত ভারতনিয়ন্ত্রিত কাশ্মীরের সেনা ব্রিগেডে সন্ত্রাসী হামলায় ভারত ও পাকিস্তানের টানাপোড়নের জের ধরে সার্ক শীর্ষ সম্মেলন স্থগিত হয়ে গেল বলে ধারণা করা হচ্ছে।

এদিকে এক টুইট বার্তায় পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসির জাকারিয়া জানান, সার্ক সম্মেলনে যোগ না দেওয়ার ব্যাপারে ভারতের মুখপাত্র টুইট করলেও আনুষ্ঠানিকভাবে পাকিস্তানকে কিছুই জানায়নি ভারত। শান্তি ও আঞ্চলিক সহযোগিতার প্রতি অঙ্গীকারবদ্ধ পাকিস্তান। এই অঞ্চলের জনগণের বৃহত্তর স্বার্থে কাজ করে যাবো আমরা।

এই বিভাগের আরো সংবাদ