সয়াসদী রেস্টুরেন্টের ৩১ লাখ টাকার ‘ভ্যাট ফাঁকি’
today-news
brac-epl
প্রচ্ছদ » অপরাধ ও আইন

সয়াসদী রেস্টুরেন্টের ৩১ লাখ টাকার ‘ভ্যাট ফাঁকি’

রাজধানীর বেইলী রোডের সয়াসদী রেস্টুরেন্টে ২৭ লাখ ৭৩ হাজার ৩২৮ টাকার ‘ভ্যাট ফাঁকির’ প্রমাণ পেয়েছে ভ্যাট গোয়েন্দারা। সুদসহ যার পরিমাণ প্রায় সাড়ে ৩১ লাখ টাকা।

আজ মঙ্গলবার ঢাকার ওই রেস্টুরেন্টে অভিযান চালায় ভ্যাট গোয়েন্দারা।

swasdee-resturantভ্যাট গোয়েন্দা সূত্র এসব তথ্য নিশ্চিত করেছে।

ভ্যাট গোয়েন্দা সূত্র জানায়, গোপন সূত্রে খবর পেয়ে ৩ নং বেইলী রোডের নিউ সোয়াজদী রেস্টুরেন্টে মূসক ফাঁকির অভিযোগে অভিযান পরিচালনা করে ভ্যাট গোয়েন্দা। প্রতিষ্ঠানটিতে উপস্থিত হয়ে গোয়েন্দা কর্মকর্তারা দেখতে পান প্রতিষ্ঠানটিতে ইসিআর ও পিওএস সফটওয়্যার ব্যবহার করা হয় না। যা ব্যাবহার করা বাধ্যতামূলক। উল্টো প্রতিষ্ঠান নতুন বলে  ব্যবহার করে না বলে রেস্টুরেন্ট কর্তৃপক্ষ উত্তর দেয়। মূসক সংক্রান্ত দলিলাদি দেখতে চাইলে প্রতিষ্ঠানের ম্যানেজার ডিসেম্বর ১৫ থেকে আগস্ট ১৬ পর্যন্ত সময়ের দাখিলপত্র ও একটি বিক্রয় হিসাব বই ভ্যাট কর্মকর্তাদের দেন। কিন্তু বিক্রয় তথ্যের সমর্থনে মূসক-১১ চালান দেখতে চাওয়া হল, তখন তারা সেগুলো দেখাতে পারেনি।

swasdee-resturant1

রেস্টুরেন্টে অভিযান চালায় ভ্যাট গোয়েন্দারা। ছবি সংগৃহীত

সূত্র আরও জানায়, এরপর ভ্যাট গোয়েন্দারা দুই দলে ভাগ হয়ে রেস্টুরেন্টের দোতলা ও তিনতলায় অভিযান চালায়। তল্লাশি চালিয়ে গোয়েন্দাদের একটি দল দোতলায় ক্যাশ কাউন্টারে গিয়ে ড্রয়ারের চাবি চাইলে তারা কয়েকটি চাবি দিয়ে বলে বাকি ড্রয়ারগুলোর চাবি দওয়া যাবে না। কারণ সেগুলো অফিসে থাকে না, থাকে মালিকের কাছে।  পরবর্তীতে প্রতিষ্ঠান কর্তৃপক্ষের প্রতিনিধিদের সহায়তায় বিশেষ কায়দায় সেই ড্রয়ারগুলো খোলা হয়। আর সেখান থেকেই উদ্ধার হয় মূসক সংক্রান্ত প্রয়োজনীয় দলিলাদি। উদ্ধার করে আনা দলিলপত্র বিশ্লেষণ করে দেখা যায়, রেস্টুরেন্ট সেবা এবং বাড়ি ভাড়ার ওপর ‘ফাঁকি দেওয়া’ মোট রাজস্বের পরিমাণ ২৭ লাখ ৭৩ হাজার ৩২৮ টাকা। যা সুদসহ ৩১ লাখ ৬৪ হাজার ৬১২ টাকা।

অর্থসূচক/মাইদুল/এসএম

এই বিভাগের আরো সংবাদ