‘মধ্যপ্রাচ্যে ১০ লাখ ৭৭ হাজার বাংলাদেশি শ্রমিক বৈধতা পেয়েছে’
today-news
brac-epl
প্রচ্ছদ » প্রবাস

‘মধ্যপ্রাচ্যে ১০ লাখ ৭৭ হাজার বাংলাদেশি শ্রমিক বৈধতা পেয়েছে’

মধ্যপ্রাচ্যে ১০ লাখ ৭৭ হাজার অভিবাসী বাংলাদেশি শ্রমিক বৈধতা পেয়েছে বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি  ।

আজ মঙ্গলবার সংসদে জাসদের সদস্য নাজমুল হক প্রধানের এক প্রশ্নের জবাবে তিনি একথা জানান।

Soudi Workers

সৌদিতে মধ্য দুপুরে কাজে ব্যস্ত কয়েকজন শ্রমিক।

নুরুল ইসলাম বলেন, বর্তমান সরকারের সময়ে সৌদি আরবে প্রায় ৮ লাখ, মালয়েশিয়ায় ২ লাখ ৬৭ হাজার এবং ইরাকে ১০ হাজার অবৈধ অভিবাসী বাংলাদেশি শ্রমিকের বৈধতা প্রদানের ব্যবস্থা করা হয়েছে।

মন্ত্রী বলেন, প্রবাসী মৃত্যুবরণকারী কর্মীর মৃতদেহ দেশে আনা হয়। ২০১৫-১৬ অর্থবছরে প্রবাসে মৃত্যুবরণকারী ৩ হাজার ৩৬৫ জন কর্মীর মৃতদেহ দেশে ফেরত আনা হয়েছে। বিদেশে মৃত্যুবরণকারী কর্মীর মৃতদেহ দেশে আনতে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড থেকে ১ কোটি ৫১ লাখ টাকা ব্যয় করা হয়েছে।

নুরুল ইসলাম বিএসসি বলেন, ২০১৫-১৬ অর্থবছরে প্রবাসে কর্মরত অবস্থায় গুরুতর আহত, পঙ্গু ও অসুস্থ ২৪ জন কর্মীকে চিকিৎসা সহায়তা বাবদ ২৩ লাখ টাকা প্রদান করা হয়েছে।

তিনি বলেন, ২০১৫-১৬ অর্থবছরে ১ হাজার ১৩৯ জন কর্মীর অনুকূলে আদায়কৃত ৬৮ কোটি ৫৩ লাখ ৬৩ হাজার ৩৭৩ টাকা তাদের ওয়ারিশদের মধ্যে বিতরণ করা হয়েছে।

মন্ত্রী বলেন, বিমানবন্দর থেকে মৃতদেহ হস্তান্তরের সময় মৃতের পরিবারকে লাশ পরিবহন ও দাফন খরচ বাবদ ৩৫ হাজার টাকা করে আর্থিক সাহায্য প্রদান করা হয়। ২০১৫-১৬ অর্থবছরে প্রবাসে মৃত্যুবরণকারী ২ হাজার ৮১৪ জন কর্মীর পরিবারকে ৯ কোটি ৮৪ লাখ ৯০ হাজার টাকা প্রদান করা হয়েছে।

তিনি বলেন, বৈধভাবে বিদেশ গমনকারী মৃত কর্মীর পরিবার প্রতি ৩ লাখ টাকা করে আর্থিক অনুদান প্রদান করা হয়। ২০১৫-১৬ অর্থবছরে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড থেকে ৫ হাজার ৮৬৮ জন কর্মীর পরিবারকে ১৬৫ কোটি ৩ লাখ ৮৩ হাজার ৫৩৭ টাকা আর্থিক অনুদান প্রদান করা হয়েছে।

এই বিভাগের আরো সংবাদ