ডালিয়া দাস ও বিধান চন্দ্র পালের ৩টি কবিতার অ্যালবামের মোড়ক উন্মোচন
today-news
brac-epl
প্রচ্ছদ » কর্পোরেট সংবাদ

ডালিয়া দাস ও বিধান চন্দ্র পালের ৩টি কবিতার অ্যালবামের মোড়ক উন্মোচন

বাংলাদেশের বাচিক শিল্পী ডালিয়া দাস ও শিল্পী বিধান চন্দ্র পালের তিনটি কবিতার অ্যালবামের মোড়ক উন্মোচন করা হয়েছে।আলাদা আলাদা থিম নিয়ে কলকাতার ‘বাহার মিউজিক’ থেকে প্রকাশিত এই তিনটি অ্যালবামে এপার বাংলা এবং ওপার বাংলার কবিদের বাছাই করা কবিতাসমূহ স্থান পেয়েছে।

bangla-poet-album

রোববার বাংলাদেশের শিল্পী ডালিয়া দাস ও শিল্পী বিধান চন্দ্র পালের তিনটি কবিতার অ্যালবামের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে

গতকাল রোববার সকাল ১১টায় কলকাতার চারুকলা ভবনের অবনীন্দ্র সভাগৃহে এই অ্যালবাম তিনটির মোড়ক উন্মোচন করেন বিশিষ্ট কবি ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব পঙ্কজ সাহা এবং দেবব্রত বিশ্বাস স্মরণ কমিটির সভাপতি তুষার তালুকদার।

এ সময় আরও উপস্থিত ছিলেন বাহার মিউজিকের সচিব বরুণ কান্তি চট্টোপাধ্যায়, কবি দীপক লাহিড়ী, কবি চিত্রা লাহিড়ী, কবি বিমল দেব, অ্যালবামের আবহ সঙ্গীত আয়োজনকারী সৌম্যেন অধিকারী প্রমুখ।

আবৃত্তি আজকে যেখানে এসে পৌঁছেছে তার একটা দীর্ঘ চলার পথ আছে উল্লেখ করে মোড়ক উন্মোচন করতে গিয়ে পঙ্কজ সাহা দীর্ঘ এই পথ চলার নানা অভিজ্ঞতা তুলে ধরেন। তিনি বাচিক শিল্পী বিধান ও ডালিয়াকে অভিনন্দন জানিয়ে আয়োজকদের উদ্দেশ্যে ভবিষ্যতে আর একটা অনুষ্ঠান আয়োজন করার প্রস্তাবনা করেন। যেদিন হলভর্তি মানুষের উপস্থিতিতে এই দুজন আবৃত্তিকারকে সম্মান ও অভিনন্দন জানানো হবে এবং তাঁদের কণ্ঠে কবিতা শোনার ব্যবস্থা থাকবে।

কবিতার অ্যালবামের প্রচ্ছদ

কবিতার অ্যালবামের প্রচ্ছদ

কথা প্রসঙ্গে তিনি বলেন, বাঙালীর রক্তেই আসলে কবিতা আবৃত্তি। বাংলাতে আবৃত্তি যে স্বতন্ত্র একটা শিল্প, পৃথিবীতে কোন দেশে রিসাইটেশন বলে কোন শিল্প নেই। কবিদের কথা ভুলে না যাবার অনুরোধ জানিয়ে সকল আবৃত্তিকারদের উদ্দেশ্যে তিনি বলেন, কবিরা ছিলেন বলেই আপনারা আবৃত্তিকার, তাই আপনার প্রথম দায়িত্ব কবিতাকে পৌঁছে দেয়া। কবিকে পৌঁছে দেয়ার ক্ষেত্রে আপনি বাহন, তবে কবিকে পৌঁছে দিতে গিয়ে আপনিও নিশ্চয়ই পৌঁছাবেন। আপনার নিজেরও একটা ইন্টারপ্রিটেশন নিশ্চয়ই থাকবে, তবে সেটা কবিতাকে হত্যা করে নয়। আপনার কণ্ঠের জাদু সেটাকে পৌঁছে দিতে গিয়ে আপনি কবিতার অপমৃত্যু ঘটাবেন না। এজন্য কবিদের সাথে আবৃত্তিদের একটা সংযোগের প্রয়োজন আছে বলেও এ সময় তিনি মন্তব্য করেন।

এ কবিতা আবৃত্তির অ্যালবাম তিনটির মোড়ক উন্মোচন অনুষ্ঠান বাংলাদেশেও অনুষ্ঠিত হবে। গানের ডালি’র আয়োজনে বিশ্বসাহিত্য কেন্দ্রের বিশেষ মিলনায়তনে আগামী ৮ অক্টোবর সকাল ১১টায় অ্যালবাম তিনটির মোড়ক উন্মোচন করবেন অধ্যাপক আনিসুজ্জামান।

এই বিভাগের আরো সংবাদ