তেলেঙ্গানায় অতি বর্ষণে চাকরি হারাচ্ছে ৩৫ হাজার শ্রমিক
today-news
brac-epl
প্রচ্ছদ » আন্তর্জাতিক

তেলেঙ্গানায় অতি বর্ষণে চাকরি হারাচ্ছে ৩৫ হাজার শ্রমিক

প্রবল বর্ষণে ভারতের তেলেঙ্গানা রাজ্যের প্রায় ১০ হাজারেরও বেশি ছোট কারখানা বন্ধ হয়ে গিয়েছে। এর জেরে কর্ম হারাতে হচ্ছে রাজ্যের ৩৫ হাজার শ্রমিককে।telengana

খবরে বলা হয়েছে, বন্যায় যে পরিমাণ ক্ষতি হয়েছে তাতে সব সারিয়ে ফের কারখানা খুলতে বেশ কয়েক মাস লেগে যাবে বলে আশংকা করা হচ্ছে।  এই সময়টাতে ওই সব কারখানা ও শিল্প প্রতিষ্ঠানে দিন মজুর কিংবা চুক্তি ভিত্তিতে কাজ করা ৩৫ হাজার শ্রমিকের কর্মস্থানও বন্ধ থাকবে।

আয় না থাকায় তাদের ও তাদের পরিবারের ভাগ্য এখন অনেকটাই অনিশ্চিত । এদের প্রায় সবাই উড়িষ্যা, বিহার ও বাংলা (পশ্চিমবঙ্গ) থেকে এসেছে।

প্রবল বর্ষণে কুতবুয়ালাপুর, দুলাপল্লি, জিডিমেটলা, চেরলাপল্লি, কুকাটপল্লি এবং বালানগরের  ছোট কারখানাগুলোই ক্ষতিগ্রস্থ হয়েছে।

জীদিমেটলা ইন্ডাস্ট্রিয়াল এসোসিয়েশন এর সদস্য এবং স্কারলেট ইন্ডাস্ট্রি এর ব্যবস্থাপনা পরিচালক  শ্রীরাম মূর্তি বলেন, প্রবল বর্ষণে যেসব কারখানা তলিয়ে গিয়েছে তার  সবচেয়ে বেশি প্রভাব পড়েছে আমাদের শ্রমিকদের উপর। এছাড়াও এখনো বিদ্যুতের সংযোগ ঠিক না হওয়ার পাশাপাশি রাস্তা খারাপ হয়ে যাওয়াটা আরও বড় সমস্যা তৈরি হয়েছে।

জানা গেছে, বিধ্বস্থ শিল্পকারখানার মধ্যে ইঞ্জিনিয়ারিং, ইস্পাত শিল্প,ঔষধ এবং খাবার প্রক্রিয়াকরণ প্রতিষ্ঠান রয়েছে।

ফেডারেশন অফ তেলেঙ্গানার প্রেসিডেন্ট রবীন্দ্র মোদীর বলেন, এই বর্ষণে কলকারকাখানার যন্ত্রপাতি, কাঁচামাল, শ্রমিকদের দেওয়া মজুরি সব  মিলে প্রায়  হাজার কোটি রুপি ক্ষতির আশংকা করা হচ্ছে।

এই বিভাগের আরো সংবাদ