৫০০তম টেস্টে বড় জয় ভারতের
সোমবার, ১৪ জুলাই, ২০২০
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

৫০০তম টেস্টে বড় জয় ভারতের

টেস্ট ইতিহাসের ৪র্থ দল হিসেবে ৫০০তম টেস্ট খেলতে বিরাট কোহলির নেতৃত্বে গত ২২ সেপ্টেম্বর কানপুরে নামে ভারত। নিউজিল্যান্ডের বিপক্ষে টস জিতে ওই দিন ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন কোহলি। তবে প্রথমদিনটি ভালো যায়নি স্বাগতিকদের। শুরুতে হোঁচট খেলেও ভারতীয়দের কাছে স্মরণীয় হয়ে থাকবে মাইলফলক স্পর্শ করা ম্যাচ। অনেক নাটকীয়তার পর আজ সোমবার প্রথম টেস্টের শেষ দিনে ১৯৭ রানের জয় তুলে নিয়েছে কোহলীর দল।

টস জিতে ব্যাটিংয়ে নেমে প্রথম দিনে ২৯১ রানে ৯ উইকেট হারায় ভারত। টেস্টের দ্বিতীয় দিনে অলআউট হওয়ার আগে আরও ২৭ রান যোগ হয় ভারতীয় স্কোর বোর্ডে। অর্থাৎ মাত্র ৩১৮ রানে থামে ভারতীয়দের প্রথম ব্যাটিং ইনিংস। দ্বিতীয় দিনের প্রথম সেশনে ব্যাট করতে নেমে তেমন কিছুই করতে পারেনি নিউজিল্যান্ড। তৃতীয় দিনের প্রথম সেশনেই গুটিয়ে যায় অতিথিরা। মাত্র ২৬২ রানে অলআউট হয় উইলিয়ামসনের দল।India3

৫৬ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করে ভারত। দৃঢ় ব্যাটিংয়ে দলকে ভালো অবস্থানে নিয়ে যায় মুরালি বিজয়, পুজারা, রোহিত শর্মা এবং রবীন্দ্র জাদেজা। চতুর্থ দিনের দ্বিতীয় সেশনে ৫ উইকেটে ৩৭৭ রান সংগ্রহের পর ইনিংস ঘোষণা করেন কোহলি। তবে ব্যাট হাতে প্রথম ইনিংসে ৯ রান নেওয়ার পর দ্বিতীয় ইনিংসে ১৮ রান নিয়ে সন্তুষ্ট থাকতে হয় ভারতের টেস্ট অধিনায়ককে।

৪৩৪ রানের টার্গেটে নিজেদের শেষ ইনিংসে ব্যাট করতে নেমে শুরুতেই হোঁচট খায় কিউইরা। চতুর্থ ওভারে শূন্য রানে মার্টিন গাপটিল এবং ২ রানে টম ল্যাথামকে সাজঘরে ফেরান স্পিনার রবিচন্দ্রন অশ্বিন। অধিনায়ক কেন উইলিয়ামসনসহ নিউজিল্যান্ডের ৩ উইকেট নিয়ে চতুর্থ দিনে দলকে জয়ের কাছাকাছি নিয়ে যান তিনি। এর মাধ্যমে টেস্ট ইতিহাসের দ্বিতীয় দ্রুততম ২০০ উইকেট শিকারের রেকর্ড করেন অশ্বিন।India2

জয়ের জন্য পঞ্চম দিনে ৩৪১ রানের প্রয়োজন থাকলেও আসা-যাওয়ার মিছিল দেখা যায় কিউই শিবিরে। লুক রঞ্চির ৮০ রান ছাড়া অন্য কেউ ৩০ রানের কোটা পেরুতে পারেনি। আর শেষ দিনে আরও ৩ উইকেট নেন অশ্বিন। তার নেওয়া ৬ উইকেটেই অনেকটাই শেষ হয়ে যায় কিউইদের লড়াই করার আশা। শেষ পর্যন্ত ২৩৬ রানে অলআউট হলো নিউজিল্যান্ড; আর ১৯৭ রানের ব্যবধানে নিজেদের ৫০০তম ম্যাচ জয় করল কোহলি বাহিনী।

অর্থসূচক/এমই/

এই বিভাগের আরো সংবাদ