ট্যাম্পাকো মালিকের ব্যাংক হিসাব জব্দের নির্দেশ
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

ট্যাম্পাকো মালিকের ব্যাংক হিসাব জব্দের নির্দেশ

ট্যাম্পাকো ফয়েলস কারখানা মালিকের ব্যাংক হিসাব জব্দের নির্দেশ দিয়েছে হাইকোর্ট। তবে শ্রমিকদের বেতন, ক্ষতিপূরণ ও কারখানা মেরামতের জন্য ব্যাংক হিসাব থেকে অর্থ তোলা যাবে। আর কোন খাতে কী পরিমাণ ব্যয় হয়েছে- তা জানিয়ে মালিক কর্তৃপক্ষকে আদালতে প্রতিবেদন দিতে হবে।

৩টি সংগঠনের রিট আবেদনের পরিপ্রেক্ষিতে আজ সোমবার বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি আশীষ রঞ্জন দাসের সমন্বয়ে গঠিত হাইকোর্টের অবকাশকালীন বেঞ্চ রুলসহ এই আদেশ দেয়। দুর্ঘটনায় হতাহত ব্যক্তিদের পর্যাপ্ত ক্ষতিপূরণ প্রদানে কেন নির্দেশ দেওয়া হবে না- রুলে তা জানতে চেয়েছে হাইকোর্ট।

গত ১০ সেপ্টেম্বর গাজীপুরের টঙ্গীর বিসিক শিল্পনগরী এলাকার ট্যাম্পাকো কারখানায় ভয়াবহ বিস্ফোরণ ও অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এ ঘটনায় এখন পর্যন্ত ৩৯ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে।

আগুন এখনো নেভেনি।

আগুন এখনো নেভেনি।

ট্যাম্পাকো দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত শ্রমিকদের পর্যাপ্ত ক্ষতিপূরণ দিতে এবং তহবিল সংগ্রহে কারখানা মালিকের ব্যাংক হিসাব জব্দের অন্তর্বর্তীকালীন নির্দেশনা চেয়ে গত ১৯ সেপ্টেম্বর একটি রিট আবেদন করে তিনটি সংগঠন। সংগঠনগুলো হলো- বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট), আইন ও সালিশ কেন্দ্র (আসক) ও বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা)।

রিট আবেদনে আরও কয়েকটি বিষয়ে নির্দেশনা চাওয়া হয়। আবেদনের ওপর শুনানি নিয়ে আজ আদেশ দেয় আদালত।

রিট আবেদনের পক্ষে শুনানিতে অংশ নেন আইনজীবী শরীফ ভূঁইয়া, আইনজীবী সারা হোসেন ও তানিম হোসেইন। অপরদিকে ট্যাম্পাকো কারখানার মালিকপক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী আবদুল বাসেত মজুমদার।

অর্থসূচক/এমই/

এই বিভাগের আরো সংবাদ