পরিবেশ ছাড়পত্র পেয়েছে ডরিন বিএসআরএম ও জিপিএইচ ইস্পাত
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

পরিবেশ ছাড়পত্র পেয়েছে ডরিন বিএসআরএম ও জিপিএইচ ইস্পাত

পরিবেশগত ছাড়পত্র পেয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত তিন কোম্পানি। কোম্পানিগুলো হচ্ছে বিদ্যুৎ ও জ্বালানি খাতের কোম্পানি ডরিন পাওয়ার জেনারেশনস অ্যান্ড সিস্টেম, প্রকৌশল খাতের বিএসআরএম স্টিল ও জিপিএইচ ইস্পাত। পরিবেশ অধিদপ্তর সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, গত ২২, ২৩ ও ২৮ আগস্ট এবং ৪ সেপ্টেম্বর পরিবেশগত ছাড়পত্র বিষয়ক কমিটির সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন কমিটির আহবায়ক ও পরিবেশ অধিদপ্তরের পরিচালক (প্রাকৃতিক সম্পদ ব্যবস্থাপনা) ড. সুলতান আহমেদ।

সভায় ১৩টি ক্যাটারিতে মোট ১৯০টি প্রতিষ্ঠানকে ছাড়পত্র দেওয়ার সিদ্ধান্ত হয়। এর মধ্যে ৭৪টি প্রকল্পের জন্য নতুন ছাড়পত্র, ৬টির পরিবেশ ছাড়পত্র নবায়ন,ইআইএ অনুমোদন ১৪টি, ইটিপি বা এসটিপির ডিজাইন অনুমোদন ৬টির ,ইআইএ কার্যপরিধি ১০টির,অবস্থানগত ছাড়পত্র ৩০টির, জিরো ডিসচার্জ প্ল্যান অনুমোদন দেওয়া হয় ১৩টি প্রতিষ্ঠানকে।

সভায় চট্টগ্রামে মিরসরাইয়ের সোনাপাহাড় এলাকায় নির্মাণাধীন বিএসআরএম স্টীল মিলসের নতুন ইউনিটের ছাড়পত্র দেওয়া হয়। এই ইউনিটে কোম্পানিটি আয়রন বিলেট উৎপাদন করবে।

অন্যদিকে ডরিন পাওয়ার জেনারেশনস অ্যান্ড সিস্টেমের মানিকগঞ্জের ৫৫ মেগাওয়াটের বিদ্যুৎকেন্দ্রের ছাড়পত্র পেয়েছে। এই কেন্দ্রটির নাম ঢাকা নর্দার্ন পাওয়ার জেনারেশন।

জিপিএইচ ইস্পাতের সীতাকুন্ড ইউনিটের  ইআইএ অনুমোদন দিয়েছে পরিবেশগত ছাড়পত্র কমিটি। এই ইউনটে বিলেট, রড ও বার উৎপাদন করা হয়। এই প্রকল্পের সম্প্রসারণের জন্য ইতোমধ্যে রাইটের মাধ্যমে টাকা তুলেছে কোম্পানিটি। ২০১৮ সালের মধ্যে কোম্পানিটি সম্প্রসারিত ইউনিটের বাণিজ্যিক উৎপাদর শুরু করতে চায়।

পরিবেশ ছাড়পত্রের বিষয়ে কোম্পানি তিনটি দায়িত্বশীলরা কোনো মন্তব্য করতে রাজি হননি।

অর্থসূচক/গিয়াস

এই বিভাগের আরো সংবাদ