ডিসেম্বরের মধ্যেই ট্যানারি সরানোর আশা শিল্পমন্ত্রীর
today-news
brac-epl
প্রচ্ছদ » লিড নিউজ

ডিসেম্বরের মধ্যেই ট্যানারি সরানোর আশা শিল্পমন্ত্রীর

ডিসেম্বরের মধ্যেই রাজধানীর হাজারীবাগ থেকে ট্যানারিগুলোকে সাভারের চামড়া শিল্পনগরীতে নেওয়া সম্ভব হবে বলে আশা প্রকাশ করেছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। ছবি অর্থসূচক।

শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। ছবি অর্থসূচক।

আজ শনিবার ‘জাতীয় শিল্পনীতি-২০১৬ বাংলাদেশে শিল্পায়ন ও বিনিয়োগের সম্ভাবনা’ শীর্ষক সেমিনারে এ আশা করেন। সেমিনারের আয়োজন করে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)।

শিল্পমন্ত্রী বলেন, চীনা ঠিকাদার প্রতিষ্ঠানের দ্বন্দ্বে চামড়া শিল্পনগরীর কেন্দ্রীয় বর্জ্য পরিশোধনাগার (সিইটিপি) নির্মাণে বিলম্ব হয়েছে। পরে তারা ১৮ কনটেইনার যন্ত্রপাতি ও উপকরণ এনেছে যেগুলো সরকারের দেওয়া ‘স্পেসিফিকেশনের’ সঙ্গে মেলেনি। এ কারণে তা ফেরত পাঠানো হয়েছে।

তিনি বলেন, সাভারে বড় বড় ৬০টি ট্যানারির নির্মাণকাজ বেশ এগিয়েছে। চলতি বছরের মধ্যে ট্যানারিগুলোকে সেখানে নেওয়া যাবে বলে আশা করা যায় ।

জাতীয় শিল্পনীতি-২০১৬ প্রসঙ্গে আমু বলেন, আমরা শিল্পোন্নত দেশগুলোর শিল্পায়ন কৌশল অনুসরণ করে দেশকে টেকসই ও জ্ঞানভিত্তিক শিল্পায়নে রূপান্তর করতে চাই। সে লক্ষ্যেই জাতীয় শিল্পনীতি-২০১৬ প্রণয়ন করা হয়েছে।

তিনি বলেন, দেশকে শিল্পোন্নত করার লক্ষ্যে ইতোমধ্যে আমরা ৬ শতাংশের প্রবৃদ্ধির বৃত্ত থেকে বেরিয়ে ৭ দশমিক ০২ শতাংশ জিডিপি প্রবৃদ্ধি অর্জনে সক্ষম হয়েছি। এ ধারাকে অব্যাহত রাখতে আমদানি বিকল্প শিল্প স্থাপনের মাধ্যমে রপ্তানীমুখী শিল্পোন্নয়ন করতে হবে।

তিনি বলেন, বর্তমান সরকারের রাজনৈতিক অঙ্গীকার প্রতিটি পরিবারে কমপক্ষে একজনের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির লক্ষ্যে নতুন শিল্পনীতিতে প্রতিবছর ১০ লাখ লোকের কর্মসংস্থান তৈরির পরিকল্পনা করা হয়েছে। এছাড়া শিল্পায়নের মূলধারায় নারীদের স্বতস্ফুর্ত অংশগ্রহণকে প্রাধান্য দেওয়া হয়েছে।

এ সময় ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) ভারপ্রাপ্ত সভাপতি হুমায়ুন রশিদ, ডিসিসিআইয়ের সহসভাপতি আতিক-ই-রব্বানি, ডিসিসিআইয়ের পরিচালক সামির সাত্তার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের গবেষক ড. মুহাম্মাদ ইসমাইল হোসেনসহ বিভিন্ন শিল্পপতি ও ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন।

অর্থসূচক/মুন্নাফ/এসএম

এই বিভাগের আরো সংবাদ