কাপ্তাই লেকে পানি বৃদ্ধিতে বিদ্যুৎ উৎপাদন বেড়েছে
today-news
brac-epl
প্রচ্ছদ » জাতীয়

কাপ্তাই লেকে পানি বৃদ্ধিতে বিদ্যুৎ উৎপাদন বেড়েছে

গত দুই দিনে হঠাৎ ভারী বৃষ্টি এবং উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের কারণে কাপ্তাই লেকে পানি বৃদ্ধি পেয়েছে। আর পানি বৃদ্ধির ফলে কাপ্তাই কর্ণফুলী জলবিদ্যুৎ কেন্দ্রে বিদ্যুৎ উৎপাদনও বেড়েছে। কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপক প্রকৌশলী মোঃ আবদুর রহমান লেকে পানি বৃদ্ধি পাবার কথা স্বীকার করেছেন এবং বিদ্যুৎ উৎপাদন বেড়েছে বলেও নিশ্চিত করেছেন।

প্রকৌশলী আবদুর রহমান বলেন, কাপ্তাই লেকে বর্তমানে পানি রয়েছে ১০৬.৮৮ ফুট মীন সী লেভেল (এমএসএল)। যদিও রুলকার্ভ (পানির পরিমাপ) অনুযায়ী এখন (২২ সেপ্টেম্বর) লেকে পানি থাকার কথা ১০৩.৮০ এমএসএল। পরিমাপের চেয়ে লেকে বর্তমানে ৩ ফুটেরও বেশি পানি রয়েছে।kaptai_44217

কাপ্তাই বিদ্যুৎ কেন্দ্রের ৫টি জেনারেটরের মধ্যে ৪টি বিদ্যুৎ উৎপাদনের কাজে সচল রয়েছে। এই ৪টি জেনারেটর থেকে ১৮৮ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদিত হচ্ছে বলেও প্রকৌশলী আবদুর রহমান জানান। ৫ নম্বর জেনারেটরটি বন্ধ রাখা হয়েছে। প্রয়োজনে এটিও যে কোন মুহূর্তে উৎপাদনের কাজে সচল করা যাবে বলেও তিনি জানান।

বিদ্যুৎ কেন্দ্রের একটি সুত্র জানায় কাপ্তাই লেকে ১০৯ ফুট এমএসএল পানি হলেই স্পিলওয়ে দিয়ে অতিরিক্ত পানি কর্ণফুলী নদীতে ছেড়ে দেওয়া হয়। এবছর এখন পর্যন্ত পানি ছাড়ারমত পরিস্থিতি হয়নি বলে জানা গেছে। বিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপক বলেন কখনো কখনো লেকে ১০৮ ফুট এমএসএলের বেশি হলেও পানি ছেড়ে দেওয়া হয়।

বাসস

এই বিভাগের আরো সংবাদ