মাসের ব্যবধানে তৈরি পোশাক রপ্তানি আয় বেড়েছে ৪৭৭৪ কোটি টাকা
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

মাসের ব্যবধানে তৈরি পোশাক রপ্তানি আয় বেড়েছে ৪৭৭৪ কোটি টাকা

চলতি ২০১৬-১৭ অর্থবছরের আগস্ট মাসে তৈরি পোশাক রপ্তানি খাতে আয় হয়েছে ২৭২ কোটি ৬২ লাখ ৯০ হাজার মার্কিন ডলার; যা এর আগের মাসের তুলনায় ৬০ কোটি ৮৭ লাখ ১০ হাজার ডলার বা প্রায় ৪ হাজার ৭৭৪ কোটি টাকা বেশি।

বাংলাদেশ রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) সেপ্টেম্বর মাসে প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য জানা গেছে। এর আগে আগস্ট মাসে প্রকাশিত প্রতিবেদনে জানানো হয়েছিল, জুলাই মাসে তৈরি পোশাক রপ্তানি খাতে আয় হয়েছে ২১১ কোটি ৭৫ লাখ ৮০ হাজার মার্কিন ডলার। যা সে মাসের মোট রপ্তানি আয়ের প্রায় ৮৪ শতাংশ।Garment

ইপিবির সেপ্টেম্বর মাসে প্রকাশিত প্রতিবেদনে আরও জানানো হয়েছে, তৈরি পোশাক রপ্তানি খাতে চলতি অর্থবছরের প্রথম ২ মাসে আয় হয়েছে ৪৮৪ কোটি ৩৮ লাখ ৭০ হাজার মার্কিন ডলার। যা এ সময়ের লক্ষ্যমাত্রার তুলনায় ৫ দশমিক ০১ শতাংশ কম। তবে গত ২০১৫-১৬ অর্থবছরের এ সময়ের তুলনায় এ খাতের আয় ৮ শতাংশ বেড়েছে।

এ প্রতিবেদনে জানানো হয়েছে, ২০১৫-১৬ অর্থবছরে তৈরি পোশাক রপ্তানিতে ২ হাজার ৮০৯ কোটি ৪১ লাখ ৬০ হাজার কোটি মার্কিন ডলার আয় হয়েছিল। চলতি ২০১৬-১৭ অর্থবছরের এ খাত থেকে ৩ হাজার ৩৭ কোটি ৬০ লাখ মার্কিন ডলার বৈদেশিক মুদ্রা আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

চলতি অর্থবছরের প্রথম ২ মাসে তৈরি পোশাক রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা নির্ধাণ করা হয়েছে ৫০৯ কোটি ৯৫ লাখ ৭০ হাজার মার্কিন ডলার। এর মধ্যে নিটওয়্যার পণ্য রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ২৩৭ কোটি ৮৪ লাখ ৮০ হাজার মার্কিন ডলার। অন্যদিকে ওভেন গার্মেন্টস পণ্য রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ২৭২ কোটি ১০ লাখ ৯০ হাজার মার্কিন ডলার।

ইপিবির প্রতিবেদনে জানানো হয়েছে, ২০১৬-১৭ অর্থবছরের জুলাই ও আগস্ট মাসে নিটওয়্যার পণ্য রপ্তানিতে আয় হয়েছে ২৪৭ কোটি ২৮ লাখ ৪০ হাজার মার্কিন ডলার। যা এ সময়ের লক্ষ্যমাত্রার চেয়ে ৩ দশমিক ৯৭ শতাংশ এবং গত অর্থবছরের একই সময়ের তুলনায় ৯ দশমিক ৪৯ শতাংশ বেশি। ২০১৫-১৬ অর্থবছরের জুলাই ও আগস্ট মাসে নিটওয়্যার পণ্য রপ্তানিতে ২২৫ কোটি ৮৫ লাখ ৬০ হাজার মার্কিন ডলার আয় হয়েছিল।

সদ্য সমাপ্ত অর্থবছরের প্রথম ২ মাসে ওভেন গার্মেন্টস পণ্য রপ্তানিতে আয় হয়েছিল ২২২ কোটি ৬৪ লাখ ৭০ হাজার মার্কিন ডলার। চলতি অর্থবছরের জুলাই ও আগস্ট মাসে এই খাতে আয় হয়েছে ২৩৭ কোটি ১০ লাখ ৩০ হাজার মার্কিন ডলার। যা লক্ষ্যমাত্রার চেয়ে ১২ দশমিক ৮৬ শতাংশ কম। তবে গত অর্থবছরের এ সময়ের তুলনায় ওভেন গার্মেন্টস রপ্তানি আয় ৬ দশমিক ৪৯ শতাংশ বেড়েছে।

অর্থসূচক/এমই/

এই বিভাগের আরো সংবাদ