প্রথম দিনে ইয়াকিন পলিমারের ৬৩% শেয়ার বিক্রি
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

প্রথম দিনে ইয়াকিন পলিমারের ৬৩% শেয়ার বিক্রি

লেনদেনের প্রথম দিনে তালিকাভুক্ত নতুন কোম্পানি ইয়াকিন পলিমার  ইতিবাচক অবস্থানে ছিল। আজ বৃহস্পতিবার প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) ইস্যু করা মোট শেয়ারের প্রায় ৬২ দশমিক ৮০ শতাংশ বিক্রি হয়ে গেছে। যার বাজার মূল্য প্রায় ৩৫ কোটি টাকা। এদিন কোম্পানির শেয়ার দর বেড়েছে ২২৪ শতাংশ বা ২২ টাকা ৪০ পয়সা।

Yeakin-Polymer

ইয়াকিন পলিমারের কারখানা

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

দুই স্টক এক্সচেঞ্জে এদিন কোম্পানিটির শেয়ার মোট ১৮ হাজার ৫০৩ বার হাতবদল হয়; যা ২৫ থেকে ৩৭ টাকার মধ্যে ওঠানামা করে। শেয়ারটির সর্বশেষ লেনদেন ছিল ৩২ টাকা ৪০ পয়সায়।

ডিএসইতে ১৪ হাজার ৫৫ বারে কোম্পানির ৮৯ লাখ ৪২ হাজার ১৯৮টি শেয়ার কেনাবেচা হয়েছে। যার বাজার মূল্য ২৮ কোটি ৭৪ লাখ ৭৪ হাজার টাকা।
চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) এদিন ৪ হাজার ৪৪৮ বারে কোম্পানিটির ২০ লাখ ৪৮ হাজার ৫০৫টি শেয়ার লেনদেন হয়। যার বাজার মুল্য ছিল ৬ কোটি ৫৬ লাখ ১১ হাজার টাকা।

দুই স্টক এক্সচেঞ্জ মিলিয়ে বৃহস্পতিবার ইয়াকিনের এক কোটি নয় লাখ ৯০ হাজার ৭০৩ টি শেয়ার কেনাবেচা হয়। যা আইপিওতে ইস্যুকৃত শেয়ারের ৫৪ দশমিক ৯৫ শতাংশ।

পাবলিক ইস্যু রুলস-২০‌১৫ অনুযায়ী, অভিহিত মূল্যে কোনো কোম্পানি বাজারে আসলে ইস্যুকৃত শেয়ারের মোট ৫০ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের জন্য বরাদ্দ থাকে। প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের জন্য বরাদ্দকৃত শেয়ারে ৫০ শতাংশপ্রথম দিনেই বিক্রিযোগ্য হয়। প্রসপেক্টাস ইস্যুর দিন থেকে বাকি শেয়ারের ২৫ শতাংশ ৩ মাস ও ২৫ শতাংশ ৬ মাস লকইন থাকে।

সেই হিসাবে প্রথম দিনে কোম্পানিটির বিক্রিযোগ্য শেয়ার ছিলো ১ কোটি ৭৫ লাখ।

ইয়াকিন পলিমার পুঁজিবাজারে ২ কোটি শেয়ার ছেড়ে ২০ কোটি টাকা সংগ্রহ করে। ১০ টাকা অভিহিত মূল্যে শেয়ার ইস্যু করার অনুমোদন দেয় কমিশন।

গত ৯ মাসে শেয়ার প্রতি আয় হয়েছে ৬৭ পয়সা। কোম্পানির আইপিও পরবর্তী শেয়ার হিসাবে এই ইপিএস হয়েছে। এসময় নিট মুনাফা হয়েছে ৩ কোটি ৯৬ লাখ টাকা। আর শেয়ার প্রতি আয় হয়েছে ১ টাকা ২ পয়সা।

৩০ জুন, ২০১৫ হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ১ টাকা ৪১ পয়সা। আর শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ১৪ টাকা ৬১ পয়সা।

এই বিভাগের আরো সংবাদ