এসি অ্যালায়েন্স পাওয়ারের বিদ্যুৎ প্রকল্পে ৬৭৫ কোটি টাকা ব্যয় হবে
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

এসি অ্যালায়েন্স পাওয়ারের বিদ্যুৎ প্রকল্পে ৬৭৫ কোটি টাকা ব্যয় হবে

Summit-Power

সামিট পাওয়ারের প্ল্যান্ট

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি সামিট পাওয়ার লিমিটেড শ্রীলংকার আতিকেন স্পেন্স পিএলসি থেকে এসি অ্যালায়েন্স পাওয়ার লিমিটেডের ৬৪ শতাংশ মালিকানা অধিগ্রহণ করেছে। এই কোম্পানিটির ১৪৯ মেগাওয়াট ডুয়েল ফুয়েল বিদ্যুৎ প্রকল্পের জন্য আনুমানিক ৬৭৫ কোটি টাকা ব্যয় ধরা হয়েছে।

ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, এই প্রকল্পর অর্থের উৎস এখনো চূড়ান্ত হয়নি। সামিট পাওয়ার এসি অ্যালায়েন্সের ৬৪ শতাংশ মালিকানা গ্রহণ করেছে, যা প্রকল্প বাস্তয়ন চুক্তি সই হওয়ার পর শুরু হবে। বিদ্যুৎ ক্রয় চুক্তি ও বাস্তবায়ন চুক্তি অক্টোবরের শেষ নাগাদ শুরু হবে বলে কোম্পানিটি আশা করছে।

প্রকল্প বাস্তবায়ন ও বাণিজ্যিক অপারেশন ২০১৭ সালের শেষ প্রান্তিকে হবে। ১৫ বছর পর আইআরআর (রিটার্ন অভ্যন্তরীন হার) প্রকল্পের আনুমানিক ইক্যুয়িটি ২৬.৫৩ শতাংশ হবে।

প্রসঙ্গত, গতকাল ডিএসইতে সামিট পাওয়ার লিমিটেড শ্রীলংকার আতিকেন স্পেন্স পিএলসি থেকে এসি অ্যালায়েন্স পাওয়ার লিমিটেডের ৬৪ শতাংশ মালিকানা অধিগ্রহণ করেছে, এ সংক্রান্ত একটি খবর প্রকাশিত হয়।

জানা গেছে, সামিট পাওয়ার লিড দেবে এবং অপারেট করবে এসি অ্যালায়েন্স পাওয়ার লিমিটেডকে। সামিট পাওয়ার লিমিটেডকে গাজীপুরের কড্ডায় ১৪৯ মেগাওয়াট ডুয়েল জ্বালানি গ্যাস প্রকল্পর জন্য দায়িত্ব দেওয়া হয়েছে।

সামিট পাওয়ার লিমিটেড গত ৮ সেপ্টেম্বর বাংলাদেশ পাওয়ার ডেভেলপমেন্ট বোর্ড থেকে এ সংক্রান্ত একটি চিঠি পেয়েছে। কোম্পানিটি বাণিজ্যিক অপারেশনের তারিখ থেকে ১৫ বছর পর্যন্ত এই সুবিধা পাবে।

 

এই বিভাগের আরো সংবাদ