বেসরকারি অর্থনৈতিক অঞ্চলের 'লাইসেন্স' পেল আকিজ গ্রুপ
today-news
brac-epl
প্রচ্ছদ » অর্থনীতি

বেসরকারি অর্থনৈতিক অঞ্চলের ‘লাইসেন্স’ পেল আকিজ গ্রুপ

আকিজ ইকোনমিক জোনকে প্রি-কোয়ালিফিকেশন লাইসেন্স দিয়েছে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা)।

আজ বুধবার রাজধানীর কারওয়ান বাজারে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা) সম্মেলন কক্ষে এক অনুষ্ঠানে এ লাইসেন্স দেওয়া হয়।

এতে সভাপতিত্ব করেন বেজার নির্বাহী চেয়ারম্যান (সচিব) পবন চৌধুরী। এ সময় উপস্থিত ছিলেন আকিজ গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক শেখ বশির উদ্দিন।

beza_prequalification-licenceঅনুষ্ঠানে বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী বলেন, বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ ১ কোটি লোকের কর্মসংস্থান তৈরি এবং প্রতিবছর অতিরিক্ত ৪০ বিলিয়ন ইউএস ডলার রপ্তানির লক্ষ্যে কাজ করে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় ব্যক্তিখাতে অর্থনৈতিক অঞ্চল করার এই প্রয়াস। এর মাধ্যমে উদ্যোক্তারা তাদের নিজস্ব ইমেজ ব্যবহার করে বিদেশি উদ্যাক্তাদের এদেশে বিনিয়োগে উৎসাহী করতে সক্ষম হবে।

শেখ বশির উদ্দিন বলেন, এই অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা হলে প্রায় ২০ হাজার লোকের কর্মসংস্থান হবে, যা জিডিপি উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। বাস্তবায়নাধীন ইকোনমিক জোনটিতে ইতোমধ্যেই বিদেশি উদ্যোক্তাদের দৃষ্টি আকর্ষণে সক্ষম হয়েছে এবং অনেকেই ভারী শিল্প স্থাপনে আগ্রহ প্রকাশ করেছেন।

প্রথামিকভাবে জোনটিতে পরিবেশবান্ধব উপায়ে পর্টিকেল বোর্ড মিলস্, বায়োক্স ফিল্ম  ইন্ডাস্ট্রিজ, এমডিএফ মিলস্, ফরমালডিহাইড প্ল্যান্ট ইন্ডাস্ট্রি গড়ে তোলা হবে বলে জানান শেখ বশির উদ্দিন।

‘আকিজ ইকোনমিক জোন’ ময়মনসিংহ জেলার (ঢাকা ময়মনসিংহ সড়কের পাশে) ত্রিশাল থানাধীন মঠবাড়ী ইউনিয়নে আন্তর্গত খাগাতীপাড়া মৌজায় অবস্থিত। এখানে মোট জমির পরিমাণ ১০০ একর। ইকোনমিক জোনটি সফলভাবে বাস্তবায়ন হলে আগামী ৫ বছরে প্রায় ২০ হাজার লোকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি এবং উৎপাদন খাতে বিনিয়োগ নিশ্চিত হবে বলে জানা যায়।

দ্রুত অর্থনৈতিক উন্নয়ন তথা শিল্পায়ন, কর্মসংস্থান, উৎপাদন, রপ্তানী বৃদ্ধি এবং বহুমুখীকরণে উৎসাহ প্রদানের জন্য বেজা বেসরকারি উদ্যোক্তাদের বিভিন্নভাবে উৎসাহিত করে আসছে সরকার। এরই অংশ হিসেবে বেজা ইতোমেধ্যে ৯টি প্রতিষ্ঠানকে ১১টি বেসরকারী অর্থনৈতিক অঞ্চল  করার প্রি-কোয়ালিফিকেশন  লাইসেন্স দিয়েছে।

অর্থসূচক/মেহেদী/এসএম

 

এই বিভাগের আরো সংবাদ