মহেশখালীতে হবে আরেকটি কক্সবাজার!
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

মহেশখালীতে হবে আরেকটি কক্সবাজার!

কক্সবাজারের মহেশখালীতে প্রায় সাড়ে ১৮ হাজার একর জমিতে দেশের অন্যতম বড় বিনোদন স্পট করতে যাচ্ছে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা)। বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী বলেন, আগামী কয়েক বছরের মধ্যেই কক্সবাজারের মহেশখালীতে হবে দ্বিতীয় কক্সবাজার।

beza_prequalification-licence

আজ বুধবার রাজধানীর কারওয়ান বাজারে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা) সম্মেলন কক্ষে আকিজ ইকোনমিক জোনকে প্রাক যোগ্যতাপত্র লাইসেন্স দেওয়া হয়। ছবি মহুবার রহমান।

আজ বুধবার রাজধানীর কারওয়ান বাজারে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা) সম্মেলন কক্ষে আকিজ ইকোনমিক জোনকে প্রাক যোগ্যতাপত্র লাইসেন্স প্রদান অনুষ্ঠানে তিনি  এ তথ্য জানান। এসময় উপস্থিত ছিলেন আকিজ গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক শেখ বশির উদ্দিন।

পবন চৌধুরী বলেন, পর্যটন সেক্টরের উন্নয়নের মাধ্যমে আমরা অর্থনীতিতে আরও অবদান রাখতে চাই। এ লক্ষ্যেই কক্সবাজারের মহেশখালীতে বিনোদন স্পট করার পরিকল্পনা করা হয়েছে।

বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ ১ কোটি লোকের কর্মসংস্থান তৈরি এবং প্রতিবছর অতিরিক্ত ৪০ বিলিয়ন ইউএস ডলার রপ্তানির লক্ষে কাজ করে যাচ্ছে উল্লেখ করে তিনি বলেন, এরই ধারাবাহিকতায় ব্যক্তিখাতে অর্থনৈতিক অঞ্চল করাতে বেসরকারি প্রতিষ্ঠানগুলোকে লাইসেন্স প্রদান করা হচ্ছে। আশা করা হচ্ছে, ব্যক্তিখাতে অর্থনৈতিক অঞ্চল উন্নয়নের প্রয়াসের মাধ্যমে স্বনামধন্য উদ্যোক্তারা তাদের নিজস্ব ইমেজ ব্যবহার করে বিদেশী উদ্যাক্তাদের এদেশে বিনিয়োগে উৎসাহী করতে সক্ষম হবে।

বিনিয়োগকারীদের বিনিয়োগের সহজীকরণে বেজা এক জায়গা হতে সব সেবা নিশ্চিত করতে ওয়ান স্টপ আইন নিয়ে কাজ করছে বলেও জানান তিনি।

অনুষ্ঠানে আকিজ গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক শেখ বশির উদ্দিন বলেন, এই অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা হলে প্রায় ২০ হাজার লোকের কর্মসংস্থান হবে, যা জিডিপি উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

প্রসঙ্গত, দ্রুত অর্থনৈতিক উন্নয়ন তথা শিল্পায়ন, কর্মসংস্থান, উৎপাদন, রপ্তানী বৃদ্ধি এবং বহুমুখীকরণে উৎসাহ প্রদানের জন্য বেজা বেসরকারি উদ্যোক্তাদের বিভিন্নভাবে উৎসাহ প্রদান করে আসছে। এর অংশ হিসেবে বেজা ইতোমেধ্যে ৯টি প্রতিষ্ঠানকে ১১টি বেসরকারী অর্থনৈতিক অঞ্চল করার প্রি-কোয়ালিফিকেশন  লাইসেন্স প্রদান করেছে।

অর্থসূচক/মেহেদী

এই বিভাগের আরো সংবাদ