শাহজালালে ১৬ কেজি তরল টোবাকো জব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

শাহজালালে ১৬ কেজি তরল টোবাকো জব্দ

কুরিয়ার পার্সেলে আমদানি করা ১৬ কেজি তরল টোবাকো জব্দ করেছে রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের শুল্ক ও গোয়েন্দা বিভাগ।

শুল্ক গোয়েন্দা অধিদপ্তর ও তদন্ত বিভাগের মহাপরিচালক ড. মঈনুল ইসলাম খান জানান, আজ মঙ্গলবার সকালে বিমানবন্দরে কুরিয়ার গেটের বাইরে থেকে এসব টোবাকো জব্দ করা হয়।

liquid-tobaco

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে জব্দ বিভিন্ন ব্র্যান্ডের তরল টোবাকো।

তিনি আরও জানান, আমেরিকা থেকে কুরিয়ারের মাধ্যমে মার্চেন্ডিস স্যাম্পল হিসেবে তরল টোবাকো আমদানিকারক হিসেবে ঢাকার শেওড়াপাড়ার ভেইপ কোম্পানির নাম পাওয়া গেছে। মিথ্যা ঘোষণায় পণ্য আমদানির গোপন সংবাদ পাওয়ায় কুরিয়ার গেটের বাইরে চেকপোস্ট বসিয়ে তল্লাশি শুরু করে শুল্ক ও গোয়েন্দা বিভাগ।

শুল্ক গোয়েন্দা অধিদপ্তর ও তদন্ত বিভাগের মহাপরিচালক জানান, তল্লাশির সময় ২২ কেজি ওজনের পার্সেলটিতে ১৬ কেজি তরল টোবাকো পাওয়া গেছে। ইসিগারেটের রিফিল হিসেবে ব্যবহারযোগ্য তরল টোবাকোগুলো বিভিন্ন ব্র্যান্ডের বোতলজাত করা ছিল।

আমদানি নথিপত্র পরীক্ষা করে দেখা যায়, এতে এইচ.এস. কোড- ৩৩০১৯০০০; এর জন্য ১০ শতাংশ এসডিসহ মোট ৩৭ দশমিক ০৭ শতাংশ শুল্ক দেওয়া হয়েছে। কিন্তু তরল টোবাকো অনুসারে এর প্রকৃত এইচ.এস. কোড- ২৪০৩৯৯০০ হওয়ার কথা ছিল। এর জন্য ১৫০ শতাংশ এসডিসহ মোট ২৮৯ দশমিক ২১ শতাংশ শুল্ক দেওয়ার কথা। অর্থাৎ এই চালানে ১৬ লাখ ২ হাজার ৯১৭ টাকা শুল্ক ফাঁকি দেওয়ার চেষ্টা করা হয়েছে।

ড. মঈনুল ইসলাম খান জানান, মিথ্যা ঘোষণায় পণ্য আমদানির অভিযোগে ওই তরল টোবাকোর আমদানিকারক ভেইপ কোম্পানির বিরুদ্ধে শুল্ক আইন অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হচ্ছে।

অর্থসূচক/মাইদুল/এমই/

এই বিভাগের আরো সংবাদ