দক্ষ বিনিয়োগকারী তৈরিতে একাডেমি করবে বিএসইসি
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

দক্ষ বিনিয়োগকারী তৈরিতে একাডেমি করবে বিএসইসি

পুঁজিবাজারে সুদক্ষ বিনিয়োগকারী গড়ে তোলার লক্ষ্যে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি একটি শিক্ষা একাডেমি প্রতিষ্ঠা করবে। ‘বাংলাদেশ একাডেমি ফর সিকিউরিটিজ মার্কেট’ (বিএএসএম) নামের ওই প্রতিষ্ঠানে প্রশিক্ষণ, সার্টিফিকেট কোর্স, ডিপ্লোমা, পোস্ট গ্রাজুয়েট কোর্স পরিচালনা করা হবে।

bsec

বিএসইসি-লোগো

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ‘বিনিয়োগ শিক্ষার উন্নয়ন ও প্রশিক্ষণ-২০১৬’ নামে একটি খসড়া নীতিমালা প্রনয়ণ করেছে। যা জনমত যাচাইয়ের জন্য প্রতিষ্ঠানটির ওয়েব সাইটে প্রকাশ করা হয়েছে।

প্রস্তাবিত খসড়া আইনে বলা হয়েছে, বিনিয়োগকারী, পুঁজিবাজার সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ ও সর্বস্তরের জনগণের মাঝে আর্থিক জ্ঞান বৃদ্ধির লক্ষ্যে মধ্য, স্বল্প ও দীর্ঘ মেয়াদে প্রশিক্ষণ প্রদান করা হবে। এর আওতায় উপ- আনুষ্ঠানিক ও আনুষ্ঠানিক শিক্ষা প্রাদান করা হবে। এছাড়া কমিশনের আদেশের বলে অন্যান্য শিক্ষা, রোড শো, সেমিনার, ওয়ার্কশপ পরিচালিত হবে।

প্রস্তাবিত নীতিমালায় আর্থিক জ্ঞান বৃদ্ধির লক্ষ্যে ‘বিনিয়োগ শিক্ষা তহবিল’ নামে একটি তহবিল গঠন করা হবে। যে তহবিলে স্থানীয় কর্তৃপক্ষ, স্টক এক্সচেঞ্জ, ডিপোজিটরি, ক্লিয়ারিং ও সেটেলমেন্ট কোম্পানি, ইস্যুয়ার, অর্থ ও পুঁজিবাজার সংশ্লিষ্ট ব্যক্তি বা প্রতিষ্ঠান, আনুদান বা অন্য কোনো খাত হতে অর্থ জমা হবে।

এছাড়া বিনিয়োগ শিক্ষার উন্নয়ন ও প্রসারের লক্ষ্যে জাতীয় উপদেষ্টা কমিটি গঠনের প্রস্তাবও রাখা হয়েছে প্রস্তাবিত আইনে। কমিশন সরকারি গেজেটে প্রজ্ঞাপনের মাধ্যমে উপদেষ্টা কমিটি গঠন করবে।

এই বিভাগের আরো সংবাদ