পণ্য খালাস সহজীকরণে পদক্ষেপ নিয়েছে এনবিআর
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

পণ্য খালাস সহজীকরণে পদক্ষেপ নিয়েছে এনবিআর

দেশের কাস্টমস হাউস ও শুল্ক স্টেশনগুলোতে পণ্য খালাসে আমদানি ও রপ্তানিকারকরা বিভিন্ন ধরনের ভোগান্তি হচ্ছে। বিষয়টি জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) নজরে এসেছে। তাই পণ্য খালাসে ভোগান্তি দূর করতে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে এনবিআর।

ctg-news-port-31-05-2016

এনবিআরের সিনিয়র তথ্য কর্মকর্তা সৈয়দ এ. মু’মেন জানান, এনবিআরের অধীন বিভিন্ন কাস্টমস হাউস ও শুল্ক স্টেশনগুলোতে পণ্য খালাস নিয়ে আমদানি ও রপ্তানিকারকদের ভোগান্তি হচ্ছে। বিষয়টি এনবিআরের নজরে এসেছে। এর পরিপ্রেক্ষিতে কাস্টমস হাউস ও শুল্ক স্টেশনগুলোতে পণ্য খালাস সংক্রান্ত বিষয়সহ অন্যান্য ক্ষেত্রে সেবার মান বৃদ্ধির লক্ষ্যে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করার জন্য নির্দেশনা দিয়েছেন এনবিআর চেয়ারম্যান।

নির্দেশনাগুলো হচ্ছে- কার্গো ক্লিয়ারেন্স/পণ্য খালাসে হয়রানি, সময়ক্ষেপণ, ভোগান্তি নিরসনকল্পে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ;  কাস্টমস্ হাউস ও শুল্ক স্টেশনগুলোতে প্রয়োজনীয় নিরাপত্তা  নিশ্চিতকরণ, স্ক্যানিং, ওয়েব্রীজ এবং সেবা প্রদান সংক্রান্ত সংশ্লিষ্ট আধুনিক যন্ত্রপাতির সর্বশেষ অবস্থা, পরিমাণ, চাহিদা প্রভৃতি নিরূপণপূর্বক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ; এছাড়া, রাজস্ব সংগ্রহ সংক্রান্ত পরিসংখ্যান নিয়ে কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল এর কার্যালয়ের সাথে উত্থাপিত মতদ্বৈততা সৃষ্টির কারণগুলো চিহ্নিতকরণ। পাশাপাশি তা সমাধানের লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ এবং ইতোপূর্বে গৃহীত পদক্ষেপ/উদ্যোগের ফলাফল কী তা অবহিতকরণ।

এ বিষয়ে এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান বলেন, জাতীয় রাজস্ব বোর্ড এখন একটি করদাতা, শিল্প, বিনিয়োগ, ব্যবসা তথা রাজস্ববান্ধব সেবাধর্মীপ্রতিষ্ঠানে পরিণত হয়েছে। সকল পর্যায়ের সম্মানিত করদাতাদের সর্বোচ্চ সেবা প্রদানের জন্য এনবিআর বদ্ধপরিকর। তাই আমদানি-রপ্তানি কার্যক্রম নির্বিঘ্ন করতে সংশ্লিষ্ট কাস্টমস হাউস ও শুল্ক স্টেশনগুলোকে অধিকতর আন্তরিকতা ও সেবার মনোভাব নিয়ে যথাযথভাবে কাজ করতে হবে।

অর্থসূচক/মাইদুল/

এই বিভাগের আরো সংবাদ