ব্রিটিশ নাগরিকের ৩০ বার হজ
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

ব্রিটিশ নাগরিকের ৩০ বার হজ

যুক্তরাজ্যের একজন হাজি ত্রিশ বারের মতো হজ সম্পন্ন করেছেন। পাশাপাশি এই হজ মৌসুমে দেশটির হাজিদের নেতৃত্ব দিচ্ছেন।

ব্রাইটন মুস্তাফা মুহাম্মদ নামের এই হাজি যুক্তরাজ্য থেকে আসা নতুন ও পুরনো মিলিয়ে প্রায় ২০০ জন  হাজির একটি দলের নেতৃত্ব দিচ্ছেন।

ব্রাইটন বলেন, আমি কয়েক বছর ধরেই যুক্তরাজ্যের হজ এজেন্সি তাওয়াফা এসোসিয়েশন এর সাথে কাজ করছি। আমি হজের সময় যে আনুষ্ঠানিকতা প্রয়োজন হয় তার অনুবাদ করে দেই। আমার দেশের হাজিদের সেবা করার এই দায়িত্ব পালন করে আমি গর্বিত।haj-6-640x317

যুক্তরাজ্য থেকে আসতে প্রতি বছর গড়ে ২৫ হাজার সৌদি রিয়াল (৫ লাখ ২৩ হাজার টাকা) প্রয়োজন হয়। সে হিসেবে তার মোট খরচ ১ কোটি ৫৬ লাখ ৮১ হাজার টাকা। তবে পুরো টাকাটা তার বহন করতে হয়নি। এসোসিয়েশন থেকেও বহন করা হয়েছে।

তিনি বলেন,  প্রথম বার যারা হজ করতে আসে তাদের জন্য কাজ করতে পারাটা খুবই আনন্দের। কেননা নতুন জায়গা ও পরিবেশে এসে তারা খুবই উদ্বিগ্ন থাকে । কিন্তু প্রতি মূহুর্তে নতুন কিছু শেখার এক ধরণের আনন্দও আছে।

অনেক বছর ধরে কাজ করার ফলে অনেক ধরণের অভিজ্ঞতার সম্মুখীন  হয়েছেন ব্রাইটন। ধর্ম সম্পর্কে জ্ঞান বৃদ্ধি হওয়ার পাশাপাশি তার নিজের এখন একটি নেটওয়ার্ক তৈরি হয়েছে। যার দ্বারা মানুষ হজ সম্পর্কে যেকোনো ধরণের পরামর্শ নিতে পারবেন।

ব্যক্তিগত জীবনে চার সন্তানের জনক ব্রাইটন। তার স্ত্রী ও সন্তানেরাও তাকে বিভিন্নভাবে সহযোগিতা করছেন। তার আরেকজন সহকারী হাজি মুহাম্মদ আথিম ১০ বারেরমতো হজ করেছেন বলে জানান তিনি।

ব্রাইটন জানান, তিনি কখনোই তেমন কোনো সমস্যার মুখোমুখি হননি। তাছাড়া হজ শেষ করে  দেশে পৌছানোর পরও কোনো প্রকার অপ্রীতিকর পরিস্থিতিতে পড়েননি আজো।

তার ভাষায়, ব্রিটেন হজের ব্যাপারে তাদের বেশ সহযোগিতা করছে। এখানে ধর্ম পালন করার পূর্ণ অধিকার আমাদের রয়েছে।

কাঙাল মিঠুন

এই বিভাগের আরো সংবাদ