ইসলাম ধর্ম গ্রহণের পর হজ পালন করলেন ব্রিটিশ রাষ্ট্রদূত
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

ইসলাম ধর্ম গ্রহণের পর হজ পালন করলেন ব্রিটিশ রাষ্ট্রদূত

প্রথম জ্যেষ্ঠ কূটনীতিক হিসেবে ইসলাম ধর্ম গ্রহণ এবং পবিত্র হজ পালন করেছেন সৌদি আরবে নিয়োজিত ব্রিটিশ রাষ্ট্রদূত সিমন কলিস (৬০)। সিমন কলিস ও তার স্ত্রী হজ পালনের সময় ইহরাম পরিহিত একটি ছবি টুইটারে আপলোডের পর তার ইসলাম ধর্ম গ্রহণের বিষয়টি আলোচনায় আসে।

ফৌজিয়াহ আলবকর নামে কিং সৌদ ইউনিভার্সিটির এক শিক্ষার্থী ওই ছবি টুইটারে আপলোড করেন। এতে আরবি ভাষায় তিনি লিখেছেন, ‘ইসলাম ধর্ম গ্রহণের পর প্রথম ব্রিটিশ রাষ্ট্রদূত হিসেবে পবিত্র মক্কায় হজ পালন করেন সিমন কলিস। এসময় স্ত্রী হুদাও তার সঙ্গে ছিলেন। সব প্রশংসার মালিক আল্লাহ।’

টুইটারে ওই পোস্টের জন্য ধন্যবাদ দিয়েছেন সিমন কলিস। এতে তিনি আরও লিখেছেন, আল্লাহ আপনার প্রতি রহমত নাজিল করুক। ৩০ বছর মুসলিম সমাজে বাস করার পর হুদা নামে একজন মুসলিম নারীকে বিয়ে করার আগেই আমি ইসলাম ধর্ম গ্রহণ করি।

সিমন কলিসের ইসলাম ধর্ম গ্রহণের বিষয়টি নিশ্চিত করেছে ব্রিটিশ পররাষ্ট্র এবং কমনওয়েলথ দপ্তর। এক বিবৃতিতে বলা হয়েছে, ধর্ম প্রত্যেক ব্যক্তির ব্যক্তিগত বিষয়।

simon-collis

সৌদি আরবে নিয়োজিত ব্রিটিশ রাষ্ট্রদূত সিমন কলিস এবং তার স্ত্রী হুদা আল-মুজারক।

২০০৭ সাল থেকে ২০১২ সাল পর্যন্ত সিরিয়ায় ব্রিটিশ রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেছিলেন সিমন কলিস। হুদা আল-মুজারক নামে সিরিয়ার এক মুসলিম নারীকে বিয়ে করেছিলেন তিনি। ইরাক ও কাতারের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালনের পর সংযুক্ত আরব আমিরাত, ইয়েমেন, ভারত এবং তিউনিশিয়ায় জ্যেষ্ঠ কূটনীতিক হিসেবে দায়িত্ব পালন করেছেন কলিস।

ডেইলি মেইল অনলাইনের এক প্রতিবেদনে জানানো হয়েছে, সিরিয়ায় রাষ্ট্রদূতের দায়িত্ব পালনের হুদাকে বিয়ে করার আগেই ২০১১ সালে ইসলাম ধর্ম গ্রহণ করেন সিমন কলিস।

একজন মুসলিম নারীকে বিয়ে করার পূর্বশর্ত হিসেবে নিজের ধর্ম ত্যাগ করে ইসলাম ধর্ম গ্রহণ করেছেন তিনি।

উচ্চপদস্থ ব্রিটিশ কর্মকর্তা হিসেবে প্রথম ইসলাম ধর্ম গ্রহণকারী ব্যক্তি সিমন কলিস। ধর্ম পরিবর্তনের পর অধিকাংশ ক্ষেত্রে নাম পরিবর্তনের রীতি দেখা গেলেও তা করেননি কলিস। দ্য টাইমসের এক প্রতিবেদনে জানানো হয়েছে, এখনও ইংলিশ নাম ব্যবহার করছেন তিনি।

অর্থসূচক/এমই/

এই বিভাগের আরো সংবাদ