কাঁচা চামড়ার মূল্য নির্ধারণ আজ
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

কাঁচা চামড়ার মূল্য নির্ধারণ আজ

পবিত্র ঈদুল আযহায় কোরবানি হওয়া পশুর চামড়া সংগ্রহের জন্য মূল্য নির্ধারণ করে আজ শুক্রবার ঘোষণা করবেন চামড়া ব্যবসায়ীরা। বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশন (বিটিএ) সাধারণ সম্পাদক সাখাওয়াত উল্লাহ অর্থসূচককে বলেন, সকাল ১০ টায় ধানমন্ডির রয়েল বাফেট রেস্টুরেন্টে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে কোরবানি হওয়া পশুর কাঁচা চামড়ার মূল্য ঘোষণা করা হবে।

এর আগে গত সোমবার ৪৮ ঘন্টার মধ্যে চামড়ার ন্যায্যমূল্য নির্ধারন করে তা ঘোষণা দেওয়ার জন্য নির্দেশ দিয়েছিলেন বানিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

প্রতিবছরই চামড়ার দাম নির্ধারণের বিপক্ষে অবস্থান নেন চামড়া ব্যবসায়ীরা। তবে সরকারের কঠোর নির্দেশে অবশেষে দাম নির্ধারণ করতে বাধ্য হন। গত বছরের ন্যায় এবারও বাংলাদেশ ফিনিশড লেদার লেদারগুডস অ্যান্ড ফুটওয়্যার এক্সপোর্টারস এসোসিয়েশন (বিএফএলএলএফইএ), বাংলাদেশ ট্যানার্স এসোসিয়েশন (বিটিএ) ও বাংলাদেশ হাইড অ্যান্ড স্কিন মার্চেন্ট অ্যাসোসিয়েশন চামড়ার দাম নির্ধারণ করতে যাচ্ছে।

গতবছর কোরবানি হওয়া গরুর প্রতি বর্গফুট লবণযুক্ত চামড়া ঢাকায় ৪৫-৫০ টাকা, ঢাকার বাইরে ৪০-৪৫ টাকা নির্ধারণ করা হয়েছিল। অন্যদিকে মহিষের চামড়া ৩৫ টাকা, খাসির চামড়া ২০-২৫ টাকা এবং ছাগলের চামড়ার দাম ১৫-২০ টাকা নির্ধারণ করা হয়। এবার চামড়ার দাম আরও কম নির্ধারণ করা হবে বলে ধারণা করছেন অনেকে।

এবার ব্যবসায়ীদের পক্ষ থেকে ঢাকায় গরুর কাঁচা চামড়ার দাম প্রতি বর্গ ফুট ৪৫ টাকা ও ঢাকার বাইরে ৩৫ টাকা নির্ধারণের প্রস্তাব রয়েছে বলে জানান কয়েকজন ব্যবসায়ী। এছাড়া খাসির কাঁচা চামড়ার দাম প্রতি বর্গফুট ২০ টাকা ও ছাগলের কাঁচা চামড়ার দাম প্রতিবর্গ ফুট ১৫ টাকা নির্ধারণের প্রস্তাব দেওয়া হয়েছে বলেও জানা যায়।

অর্থসূচক/মেহেদী

এই বিভাগের আরো সংবাদ