মারাকানায় প্যারালিম্পিকের জমকালো উদ্বোধন
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

মারাকানায় প্যারালিম্পিকের জমকালো উদ্বোধন

ব্রাজিলের ঐতিহ্যবাহী সঙ্গীত, বর্ণিল আতশবাজি এবং আধুনিক প্রযুক্তির মনোমুগ্ধকর প্রদর্শনী দিয়ে মারাকানা স্টেডিয়ামে রিও প্যারালিম্পিকসের উদ্বোধন হয়েছে। উদ্বোধনী অনুষ্ঠানে সনাতন ধ্যান-ধারণার বিপরীতে প্যারালিম্পিক কমিউনিটির কর্মচাঞ্চল্যের প্রতিফলন ঘটিয়েছেন আয়োজক গোষ্ঠী। এবারের প্যারালিম্পিকসে প্রায় সাড়ে চার হাজার প্রতিযোগী অংশ নিচ্ছেন।

শুরুতে অর্থ সংকট আর ধীরগতির টিকিট বিক্রিতে এই আয়োজনের প্রস্তুতি নিয়ে কিছুটা সংশয় তৈরি হয়েছিল। তবে পরবর্তীতে সব সংকট কাটিয়ে সফল উদ্বোধনী অনুষ্ঠান করে প্যারালিম্পিকস কমিটি।rio-peraolympic

আন্তর্জাতিক প্যারালিম্পিকস কমিটির একজন কর্মকর্তা বলেন, ব্রাজিলের বাজার সবসময়ই একটু ধীর গতির। ফলে শুরুতে টিকিট বিক্রি ধীর থাকলেও এখন লোকজন টিকিট কিনছেন।

কিন্তু উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেননি আইওসি প্রেসিডেন্ট টমাস বাখ। গত ৩২ বছরের মধ্যে এই প্রথম কোনো আইওসি প্রেসিডেন্ট প্যারালিম্পিকসের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিলেন না।

অন্যদিকে রাশিয়াকে এই আসর থেকে পুরোপুরি নিষিদ্ধ করায় অলটারনেটিভ প্যারালিম্পিকের আয়োজন করেছে দেশটি। প্যারালিম্পিক উদ্বোধনের দিনেই রাশিয়ার মস্কোতে এ আয়োজনের উদ্বোধন করা হয়েছে। দুই দিনের অলটারনেটিভ প্যারালিম্পিকে বিভিন্ন ইভেন্টে ১৬০ জনের বেশি এ্যাথলিট অংশ নেওয়ার কথা রয়েছে।rio-peraolympic2

এদিকে বেলারুশের একজন সদস্য প্যারালিম্পিকের উদ্বোধনী প্যারেডে হাঁটার সময় রাশিয়ার পতাকা প্রদর্শন করায় ওই পতাকা জব্দ করে প্যারালিম্পিক কর্তৃপক্ষ। আইপিসির পক্ষ থেকে জানানো হয়েছে, নিষিদ্ধ সত্বেও রাশিয়ার পতাকা প্রদর্শনে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে। তবে যেকোনো সিদ্ধান্ত নেওয়ার আগে অপরাধীকে খুঁজে বের করার চেষ্টা করা হচ্ছে।

অর্থসূচক/এমই/

এই বিভাগের আরো সংবাদ