আহসান উল্লাহ মাস্টার হত্যার মামলার পূর্ণাঙ্গ রায় প্রকাশ
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

আহসান উল্লাহ মাস্টার হত্যার মামলার পূর্ণাঙ্গ রায় প্রকাশ

আওয়ামী লীগের সাবেক সংসদ সদস্য আহসান উল্লাহ মাস্টার হত্যার ঘটনায় গত ১৫ জুন দেওয়া হাইকোর্টের পূর্ণাঙ্গ রায় প্রকাশ হয়েছে। আজ বুধবার ১৮২ পৃষ্ঠার এই রায় সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে প্রকাশ করা হয়।

এই রায়ে বিএনপি নেতা নুরুল ইসলাম সরকারসহ ছয়জনের মৃত্যুদণ্ড বহাল রাখা হলেও বিচারিক আদালতে মৃত্যুদণ্ড অথবা যাবজ্জীবন কারাদণ্ড পাওয়া ১১ আসামিকে খালাস দিয়েছে হাইকোর্ট।

Ahsan Ullah Master

আওয়ামী লীগের সাবেক সংসদ সদস্য আহসান উল্লাহ মাস্টার।

এই খালাসের রায় স্থগিত করতে রাষ্ট্রপক্ষ আপিল বিভাগে গিয়ে প্রাথমিকভাবে কাঙ্ক্ষিত আদেশ পেলেও শেষ পর্যন্ত নিয়মিত বেঞ্চে তা টেকেনি। গত ১৭ জুলাই আপিল বিভাগের সিদ্ধান্ত অনুসারে কারাগারে থাকা খালাসপ্রাপ্তদের মুক্তির বাধা কাটে।

রায় প্রকাশের মাধ্যমে সংক্ষুব্ধ যেকোনো পক্ষ এখন আপিল বিভাগে আপিলের আবেদন করতে পারবেন। অনুমতি মিললে আপিলও করতে পারবেন তারা। এরপর শেষ সুযোগ হিসেবে পুনর্বিবেচনার আবেদনও করা যাবে। ১১ আসামির খালাসের ঘটনায় আহসান উল্লাহ মাস্টারের পরিবারসহ এলাকাবাসী অসন্তোষ জানিয়েছিলেন।

আওয়ামী লীগের সংসদ সদস্য আহসান উল্লাহ মাস্টার হত্যা মামলায় নিম্ন আদালত বিএনপি নেতা নূরুল ইসলাম সরকারসহ ২২ আসামিকে মৃত্যুদণ্ড এবং ছয় আসামিকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছিল।

গত ১৫ জুন আপিলের রায়ে নুরুল ইসলাম সরকারসহ ছয়জনের মৃত্যুদণ্ড বহাল রাখেন হাইকোর্টের বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি কৃষ্ণা দেবনাথ।

রায়ে সাতজনের সাজা কমিয়ে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়। নিম্ন আদালতে যাবজ্জীবন পাওয়া ছয় আসামির মধ্যে একজনের ক্ষেত্রে সেই দণ্ডই বহাল থাকে। যাবজ্জীবনের পলাতক এক আসামি আপিল না করায় তার ক্ষেত্রেও বহাল থাকে একই সাজা।

নিম্ন আদালতে মৃত্যুদণ্ডে দণ্ডিতদের মধ্যে ৭ আসামি হাইকোর্টে খালাস পান। এদের মধ্যে তিনজন পলাতক ও চারজন কারাগারে আছেন।

পলাতক তিনজন হলেন- ফয়সাল, রনি মিয়া ও খোকন। কারাগারে আছেন আমির, জাহাঙ্গীর, লোকমান ও দুলাল।

নিম্ন আদালতে যাবজ্জীবন কারাদণ্ডে দণ্ডিতদের মধ‌্যে হাইকোর্টে খালাস পাওয়া চারজন হলেন- রাকিব, আইয়ুব আলী, জাহাঙ্গীর ও মনির।

অর্থসূচক/এমই/

এই বিভাগের আরো সংবাদ