মেজবানি স্বাদে গরুর মাংস
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

মেজবানি স্বাদে গরুর মাংস

গরুর মাংস পছন্দ করেন না এমন মানুষ খুব কমই আছেন। আর তা যদি হয় চট্টগ্রামে মেজবানি আয়োজনে রান্না তাহলেতো কথাই নেই।

এতিহ্যবাহী ও লোভনীয় খাবারের একটি হলো এই গরুর মেজবানি মাংস। রেস্টুরেন্ট বা বিয়ের অনুষ্ঠানে গেলে খেতে পারেন এই সুস্বাদু খাবারটি। কিন্তু চাইলে  আপনি এই ঈদে বাড়িতেও বানাতে পারেন এমন লোভনীয় ও ঐতিহ্যবাহী খাবারটি।beef-mejbani

 

উপকরণ

গরুর মাংস ২ কেজি,  পেঁয়াজ কুঁচি দেড় কাপ, রসুন বাটা ২ চা চামচ, হলুদ ও মরিচের গুঁড়া ১ চা চামচ,  ধনে ও জিড়ে গুড়ো ১ চা চামচ, আদা ১ চা চামচ, মাংসের মসলা ১ চা চামচ, টক দই ১ কাপ, সরিষার তেল ১ কাপ, গোল মরিচ ১ চা চামচ দারুচিনি ও এলাচ ৫/৬ টি, কাঁচামরিচ ১০/১২ টা, জয়ফল ও জয়ত্রী হাফ চা চামচ, মেথি গুঁড়া ১ চা চামচ ও লবণ পরিমাণ মতো।

প্রণালী

গরুর মাংস ভালোভাবে ধুয়ে পানি ঝড়িয়ে নিন। একটি পাত্রে মাংস, তেল, টক দই,  হলুদ, মরিচ, আদা, রসুন, পেঁয়াজ, লবণ এবং অন্যান্য সব মসলা দিয়ে খুব ভালো করে মাখিয়ে মেরিনেট করে রাখুন ১০ মিনিট। কিছু পেঁয়াজ তেলে ভেজে বেরেস্তা করে নিন। এরপর চুলায় হাড়ি দিয়ে মেরিনেট করা মাংস ঢেলে দিয়ে কষাতে থাকুন। কিছুক্ষণ কষানোর পর ২ কাপ পরিমাণ পানি দিয়ে আরো কিছুক্ষণ কষাতে হবে। মাংস থেকে পানি ঝরে গেলে মৃদু আঁচে মাংস সেদ্ধ না হওয়া পর্যন্ত রান্না করুন।

মাংসের পানি শুকিয়ে এলে কাঁচামরিচ, ধনে, জিরা গুঁড়া দিয়ে মৃদু আঁচে ১০ মিনিট দমে রেখে নামিয়ে পেঁয়াজ বেরেস্তা দিয়ে গরম গরম পরিবেশন করুন সুস্বাদু গরুর মেজবানি মাংস।

অর্থসূচক/তাবাচ্ছুম

 

এই বিভাগের আরো সংবাদ