ঈদে করতে পারেন ইলিশের এই ৫ পদ
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

ঈদে করতে পারেন ইলিশের এই ৫ পদ

বাঙ্গালি বরাবরই ভোজন রসিক। খাবারের ক্ষেত্রে প্রয়োজনীয় সামর্থ থাকলে নিত্য নতুন রেসিপি আবিস্কার করতে ভালোবাসেন বাঙ্গালিরা। ইলিশ একটি সুস্বাদু  ও জনপ্রিয় মাছ। মাছের রাজা ইলিশ খেতে পছন্দ করেন না এমন মানুষ খুবই কম। ইলিশের অনেক মজার মজার রসিপির ভেতরে দই ইলিশ একটি। যেহেতু এখন ইলিশের মৌসুম, বাজারে প্রচুর ইলিশ পাওয়া যাচ্ছে তাই রোজকার খাদ্য তালিকায় ইলিশ মাছ রাখাই যায়। কয়েকদিন পরই কোরবানির ঈদ কাজেই মাংস খাওয়ার পাশাপাশি মাছের আইটেম আপনার স্বাদে আনবে পরিবর্তন । চাইলে এই রেসিপিটি আপনি ঈদেও রান্না করতে পারেন।আসুন জেনে নেই কী করে করবেন  ইলিশের ৫ পদ…

দই ইলিশ

উপকরণ 

ইলিশ মাছ ৬ টুকরা, আদা ও রসুনবাটা বাটা ১ চা চামচ, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, পেঁয়াজ কাটা ৪ টেবিল চামচ, টক দই আধা কাপ, পোস্তদানা বাটা ২ টেবিল চামচ, হলুদ গুড়া সিকি চা চামচ, ধনে গুড়া আধা চা চামচ, লাল মরিচ গুড়া ১ চা চামচ, কাঁচামরিচ ৪/৬ টা, তেল আধা কাপ, চিনি সিকি চা চামচ ও লেবুর রস আধা চা চামচ, কাজু বাদাম বাটা ২ চা চামচ।unnamed

প্রণালি

মাছ ধুয়ে পানি ঝড়িয়ে নিন। এবার প্যানে তেল দিয়ে পেঁয়াজকুচি দিন। একটি বাটিতে সব বাটা ও গুড়া মশলা অল্প পানি দিয়ে মিশিয়ে পেষ্ট তৈরী করে প্যানে ঢেলে দিন। মশলা ভালো করে কষিয়ে নিন। এবার দই ফেটে ঢেলে দিন। বলক এলে মাছের টুকরাগুলো বিছিয়ে আধা কাপ পানি দিয়ে ঢেকে দিন। কিছুক্ষণ পর মাছগুলো উল্টে দিন। ৬/৭ মিনিট পর কাঁচামরিচ, লেবুর রস ও চিনি দিয়ে ঢেকে দিন। মাছ তেলের ওপর উঠে এলে চুলা বন্ধ করে দিন। এবার সুন্দও কওে সাজিয়ে পোলাও কিংবা ভাতের সঙ্গে পরিবেশন করুন মজাদার দই ইলিশ।

নারকেল আনারস ঢাকাই ইলিশ

উপকরণ

ইলিশ মাছ ২ পিস, নারকেল ২৫ গ্রাম (কোরানো), সরষের তেল ৫০ মিলি, সরষেবাটা ২০ গ্রাম, হলুদগুঁড়ো ৫ গ্রাম, আনারস ৫০ মিলি (রস), আনারস ৫০ গ্রাম (কুচানো), কাঁচা মরিচ বাটা ৫ গ্রাম, নারকেলের দুধ ২০ মিলি, নুন স্বাদমতো। পানি পরিমাণমতো।unnamed (1)

প্রণালি

ইলিশ মাছের পিসগুলোকে ধুয়ে আলাদা একটা পাত্রে রাখুন। কড়াইতে তেল দিন। গরম তেলে এরপর সরষেবাটা দিন। সরষেবাটা দু’ থেকে তিন মিনিট নেড়ে নিয়ে কষতে থাকুন। এরপর থেকে কাঁচালঙ্কাবাটা, হলুদগুড়ো এবং নুন দিয়ে আবার সমস্ত মশলা একসঙ্গে কষিয়ে নিন। মশলা মিশে গেলে পরিমানমতো জল দিয়ে ঝোলটা ফুটতে দিন। ঝোল ফুটে গেলে তাতে ইলিশ মাছের পিসগুলো দিয়ে সিদ্ধ করে নিন। মাছ কিছুটা নরম হয়ে গেলে তাতে আনারসের কুচি, নারকেল কোরা, আনারসের রস, এবং নারকেলের দুধ দিয়ে দিন। এরপর মিশিয়ে নিয়ে দু, তিন মিনিট অল্প আঁচে ঢেকে রাখুন। এরপর নামিয়ে নিয়ে উপর থেকে আনারসের কুচি দিয়ে সাজিয়ে গরম গরম সার্ভ করুন।

মোড়ানো নোনা ইলিশ

উপকরণ

কুমড়া পাতা ১০ পিস। নোনা ইলিশ ৫ টুকরা (২৫০ গ্রাম)। পেঁয়াজ কিউব করে কাটা ১ কাপ। পেঁয়াজ বাটা ১ টেবিল চামচ। রসুন  বাটা ১ টেবিল চামচ। আদা বাটা আধা চা চামচ। লাল মরিচ বাটা ১ টেবিল চামচ। হলুদ ১ চা চামচের ১ চতুর্থাংশ। কাঁচামরিচ ৭/৮ ফালি করা।  লবণ পারমাণ মতো, তেল ৩ টেবিল চামচ unnamed (4)

প্রণালি

বড় সাইজের কচি কুমড়া পাতাগুলো ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। নোনা ইলিশের টুকরাগুলো ভালো করে ধুয়ে কাঁচি দিয়ে ছোট ছোট করে কেটে একটি বাটিতে রাখুন। এর ওপর পেঁয়াজ টুকরা, পেঁয়াজ বাটা, রসুন বাটা, আদা বাটা, লাল মরিচ, হলুদ, কাঁচা মরিচ, লবণ এবং এক টেবিল চামচ সরিষার তেল দিয়ে হালকাভাবে মেখে নিন। এই মিশ্রণগুলো ৫ ভাগ করে একেক ভাগ একেক জোড়া কুমড়া পাতার ওপর রেখে বর্গকৃতি করে ভাঁজ করুন। খুলে না যাওয়ার জন্য ঠুথপিক দিয়ে গেঁথে দিন অথবা সুতা দিয়ে বেঁধে দিন। অতপর একটি ফ্রাইপেনে ২ টেবিল চামচ সরিষার তেল ঢেলে ছড়িয়ে দিন এবং কুমড়া পাতাসহ মিশ্রণ গুলো তেলের ওপর দিয়ে অল্প আঁচে উনুনে বসিয়ে দিন। ২/৩ মিনিট পর পর উল্টিয়ে দিন। এভাবে ১২ থেকে ১৫ মিনিটের মধ্যে তৈরী হয়ে যাবে দেখতে সবুজ রঙের ‘কুমড়া পাতায় মোড়ানো নোনা ইলিশ’ ।

জিরা ইলিশ ভাপা

উপকরণ

ইলিশ মাছ ৪ পিস, জিরেবাটা ২ টেবল চামচ, সরষে বাটা ১ টেবল চামচ, কাঁচালঙ্কা বাটা  ১ চা চামচ, তেজপাতা ১ টা, হলুদ গুরো হাফ চা চামচ, নুন স্বাদমতো, কাঁচালঙ্কা চেড়া ৪ টে, সরষের তেল পরিমানমতো।unnamed (2)

প্রণালি

মাছ ধুয়ে সামান্য নুন, হলুদ মাখিয়ে নিন। এতে একে একে জিরেবাটা, সরষেবাটা, কাঁচালঙ্কা বাটা, নুন, হলুদ ও সরষের তেল মিশিয়ে নিন।  মশলামাখা মাছ এয়ারটাইট টিফিন কৌটোয় ভরে তার মধ্যে তেজপাতা ও চেড়া লঙ্কা দিন। এবার কৌটা বন্ধ করে প্রেসার কুকারে দিন। গ্যাসে কুকার বসিয়ে ২-৩ টি সিটি দিয়ে নামিয়ে নিন। কিছুক্ষণ বাদে নামিয়ে পরিবেশন করুন।

কাসুন্দি ইলিশ

উপকরণ

ইলিশ মাছ ২ পিস, গুড় ১ টেবলচামচ, গোটা শুকনোলঙ্কা ২ টো, সরষেবাটা ১ টেবলচামচ, আমের কাসুন্দি ২ টেবলচামচ, সরষে আফ চা-চামচ, হলুদগুঁড়ো ১ চা-চামচ, নুন স্বাদমতো, সরষের তেল ৩ টেবিলচামচ।unnamed (3)

প্রণালি

সরষেবাটা, হলুদগুঁড়ো, আম কাসুন্দি জলে গুলে মশলা তৈরি করুন। কড়াইতে তেল দিন। গরম হলে মাছে নুন, হলুদ মাখিয়ে ভেজে তুলে রাখুন। ওই তেলেই শুকনোলঙ্কা, সরষে ফোড়ন দিন। তৈরী করে মশলা দিয়ে কষে দিন। সামান্য জল ও গুড় দিয়ে মাছগুলো দিন। ফুটে উঠলে নামিয়ে নিন।

তাবাচ্ছুম/ অর্থসূচক

 

এই বিভাগের আরো সংবাদ