প্রবাসীদের জন্য সবচেয়ে খারাপ দেশ কুয়েত!
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

প্রবাসীদের জন্য সবচেয়ে খারাপ দেশ কুয়েত!

একবার নয়, টানা তিন তিন বার প্রবাসীদের জন্য সবচেয়ে খারাপ দেশের খেতাব অর্জন করেছে মধ্যপ্রাচ্যের দেশ কুয়েত। আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠান ইন্টারন্যাশন এক্সপ্যাট ইনসাইডারের জরিপে সম্প্রতি এ তথ্য উঠে এসেছে।

৬৭টি দেশে প্রবাসীদের ব্যক্তিগত জীবন মান, বসবাস, ব্যক্তিগত মূলধন, কাজের অবস্থা ও পারিবারিক জীবনের ওপর গবেষণা জরিপ চালিয়ে এ তথ্য তুলে ধরা হয়েছে।

ছবি সংগৃহীত

ছবি সংগৃহীত

জরিপে দেখা গেছে সবচেয়ে কম স্কোর পেয়েছে কুয়েত। জরিপে কাতার-সৌদি আরব প্রথম ১০টি দেশের মধ্য রয়েছে।

তালিকায় পারস্য উপসাগরীয় দেশ বাহরাইন ১৯তম। ওমান ২২তম এবং সংযুক্ত আরব আমিরাত ৪০তম অবস্থানে রয়েছে।

অ্যারাবিয়ানবিজনেসডটকমের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, প্রবাসীদের জন্য সবচেয়ে সুন্দরতম দেশ হিসেবে নির্বাচিত হয়েছে তাইওয়ান, মাল্টা ও ইকুয়েডর।

খবরে বলা হয়, ইন্টারন্যাশন এক্সপ্যাট ইনসাইডারের এ জরিপ নিয়ে সন্তুষ্ট নয় কাতার। দেশটির পক্ষ থেকে বলা হচ্ছে- তারা এ জরিপ বিশ্বাস করে না। এটা ভুল জরিপ। তা না হলে পরপর ৩ বার কীভাবে সবচেয়ে কম স্কোর পায় কুয়েত।

এ নিয়ে রীতিমতো তদন্ত চালানোর আহ্বান জানিয়েছে তারা।

জরিপের ফলাফল প্রত্যখ্যান করে দেশটির শ্রম এবং স্বরাষ্ট্রমন্ত্রী কুয়েতটাইমসকে বলেছেন, আন্তর্জাতিক মান বজায় রেখে প্রবাসী শ্রমিকদের অধিকার রক্ষা ও নিয়ম-নীতি রক্ষায় কুয়েত সরকারের প্রচেষ্টা বিশ্বের বেশ কিছু সংস্থার কাছে প্রশংসিত।

তিনি বলেন, প্রতিবছর কুয়েতে প্রবাসী শ্রমিকদের আগমনের সংখ্যা বাড়ছে। এটাই প্রমাণ করে ইন্টারন্যাশনের জরিপ ভুল।

শ্রম মন্ত্রণালয়ের একটি টিমকে প্রতিবেদনটি তদন্ত করে দেখতে বলা হয়েছে এবং প্রকাশিত প্রতিবেদনটিতে তৈরিতে সর্বোচ্চ মান বজায় রাখা হয়েছে কি না তাও যাচায়-বাছাই করে দেখতে বলা হয়েছে।

এই বিভাগের আরো সংবাদ