'১০ টাকায় চালে নারীপ্রধান পরিবারই প্রাধান্য পাবে'
শনিবার, ৭ই ডিসেম্বর, ২০১৯ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

‘১০ টাকায় চালে নারীপ্রধান পরিবারই প্রাধান্য পাবে’

১০ টাকা কেজি ধরে ৫০ লাখ হতদরিদ্র পরিবারকে চাল দেবে সরকার। খাদ্য বান্ধব কর্মসূচির আওতায় আগামী ৭ সেপ্টেম্বর থেকে এ কর্মসূচি শুরু হবে। ওই দিন কুড়িগ্রামের চিলমারিতে কর্মসূচিটির উদ্বোধন করবেন প্রধান মন্ত্রী শেখ হাসিনা।

এদিকে সরকারের নতুন এই কর্মসূচিতে নারী প্রধান পরিবার বেশি প্রাধান্য পাবে বলে জানিয়েছেন এডভকেট মো. কামরুল ইসলাম।10 taka

আজ রোববার  সচিবালয়ে আন্ত:মন্ত্রণালয়ের এক সভা শেষে খাদ্যমন্ত্রী  সাংবাদিকদের জানান,  কর্মসূচির আওতায় ৫০ লাখ পরিবারকে এ সহায়তা দেওয়া হবে। এই জন্য ওই ৫০ লাখ পরিবারকে কার্ড প্রদান করা হবে। বছরের সেপ্টম্বর, অক্টোবর, নভেম্বর, মার্চ ও এপ্লিল এই পাঁচ মাস কর্মসূচিটি চলবে।

খাদ্য মন্ত্রী বলেন, কর্মসূচিতে নারী প্রধান পরিবার বেশি প্রাধান্য পাবে। উপজেলা, নির্বাহী অফিসার, উপজেলা চেয়ারম্যান ইউপি চেয়ারম্যানের সমন্বয়ে কমিটি গঠন করে দরিদ্র পরিবার নির্বাচন করা হবে।

তিনি বলেন, ১০ টাকা কেজিতে  প্রতিটি পরিবারকে মাসে ৩০ কেজি চাল করে দেওয়া হবে।

এছাড়া মন্ত্রী জানান, এবারেই প্রথম চাল, চাল সংগ্রহ কর্মসূচি প্রায় সফল হয়েছে। ইতোমধ্যে প্রায় টার্গট অনুযায়ী সাড়ে ৭ লাখ মেট্রিক টন ধান সংগ্রহ হয়েছে এবং ৩ লাখ মেট্রিক টন চাল সরকারি গুদামে এসেছে।

আন্ত:মন্ত্রণালয়ের এই সভায় অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল ‍মুহিত, স্থানীয় সরকার মন্ত্রী ইঞ্জি: মোশাররফ হোসেন, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, ত্রান ও দূযোর্গ ব্যবস্থাপনা মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া উপস্থিত ছিলেন।

অর্থসূচক/আজম

এই বিভাগের আরো সংবাদ