শশায় পালাবে তেলাপোকা
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

শশায় পালাবে তেলাপোকা

অতিকায় হস্তি লোপ পাইয়াছে, তেলাপোকা টিকিয়া আছে… কথাটি ১০০ ভাগ সত্য। সম্ভবত পৃথিবীতে মানুষ আসার অনেক আগেই এই প্রাণিটি রাজত্ব শুরু করেছিল।আগে বনে জঙ্গলে রাজত্ব করলেও এখন তার রাজত্ব মানুষের ঘরে।

হাজার বছর ধরেই মানুষের সঙ্গে তেলাপোকার সহাবস্থান হলেও মানুষ তাকে ভালোভাবে নেয়নি কোনো কালে। তাকে তাড়ানোর নানা কৌশল মানুষ প্রয়োগ করে যাচ্ছে অবিরত।COCKROCH

তেলাপোকার কারণে শোয়ার ঘর কিংবা রান্নাঘরে নাকানি-চোবানি খাননি এমন লোক খুঁজে পাওয়া দুষ্কর। বিরক্তিতে তাদের তাড়াতে বা ধ্বংস করতে চেষ্টা করেছেন অনেকেই। তবে অনেক চেষ্টা করেও কোনো লাভ হয়নি? উড়তে থাকা তেলাপোকা দেখে বা তার কটু গন্ধে আর ভয়ে জড়োসড়ো না হয়ে এবার চুটকি-তে তেলাপোকা তাড়ান চোখের নিমেশে।

এতদিন তো বাজার চলতি স্প্রে ব্যাবহার করেছেন। তাতে খুব একটা লাভ পাননি? উল্টো তাতে ক্ষতিই হয়েছে বেশি। এইসব পেস্ট কন্ট্রোলে থাকে বিষাক্ত পদার্থ। যা খাবারে পরলে অসুখ অবধারিত।

তবে এবার ওইসব ঝক্কি হটিয়ে ফেলুন ঘরোয়া উপায়ে। দোকান থেকে কিছু অ্যালুমিনিয়ামের ফয়েল কিনে আনুন। তারমধ্যে ছোট ছোট করে শশা কেটে রেখে দিন রান্নাঘর কিংবা শোয়ার ঘরে। ফয়েল না পেলে অ্যালুমিনিয়ামের যেকোনো পাত্রে অর্থাৎ খালি ডিব্বা বা বাটিতে শশা কেটে রেখেদিন যেখানে তেলাপোকার উপদ্রব সব থেকে বেশি। তেলাপোকা থেকে মুক্তি পাবেন চটজলদি।

কারণ কী?

বেশ কিছু গবেষণায় দেখা গেছে অ্যালুমিলিয়ামের সঙ্গে শশার টুকরোর গন্ধ মিশে যে গন্ধ হয়- তা তেলাপোকার চির শত্রু। আর এই কারণেই শশার টুকরোয় আপনার ঘর থেকে বিদায় নেবে তেলাপোকা।

টি/

এই বিভাগের আরো সংবাদ