জাকির নায়েককে সহযোগিতা করায় ৪ কর্মকর্তা বরখাস্ত
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

জাকির নায়েককে সহযোগিতা করায় ৪ কর্মকর্তা বরখাস্ত

ভারতের ইসলামী বক্তা ও বিতর্কিত টিভি ব্যক্তিত্ব জাকির নায়েককে অবৈধভাবে সহযোগিতা করার অভিযোগে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ৪ জন ঊর্ধ্বতন কর্মকর্তাকে বরখাস্ত করেছে ভারত সরকার। তবে বরখাস্ত হওয়া ওই কর্মকর্তাদের পরিচয় এখন পর্যন্ত জানা যায়নি।

ভারতীয় সংবাদমাধ্যম ‘দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস’ এর একটি প্রতিবেদনে ৪ কর্মকর্তার বরখাস্ত হওয়ার খবরটি নিশ্চিত করেছে।

zakir-naik

ডা. জাকির নায়েক- ছবি সংগৃহীত

দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রতিবেদনের বলা হয়েছে, জাকির নায়েকের রিসার্চ সেন্টার ‘ইসলামিক রিসার্চ ফাউন্ডেশনকে (আইআরএফ)’ নিয়ে ফরেন কন্ট্রিবিউশন রেগুলেশন অ্যাক্টের (এফসিআরএ) একটি তদন্ত চলমান রয়েছে। সেটিকে উপেক্ষা করে তারা জাকির নায়েককে লাইসেন্স দিতে সহোযোগিতা করেছে।

সুত্র বলছে, প্রতি ৫ বছরে ফরেন কন্ট্রিবিউশন রেগুলেশন অ্যাক্টের (এফসিআরএ) মাধ্যমে একবার করে যে কোনও প্রতিষ্ঠানের লাইসেন্স নবায়ন করতে হয়। সে অনুযায়ী বিদেশি তহবিল পাওয়ার জন্য জাকির নায়েক  তার লাইসেন্স নবায়ন করায়।

প্রতিবেদনে বলা হয়, গত ১৯ আগষ্ট বরখাস্ত হওয়া ওই কর্মকর্তারা আইএফআরের লাইসেন্স নবায়ন করে। তদন্ত চলাকালীন সময়ে আইএফআরের লাইসেন্স দেওয়ায় অভিযুক্ত স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ৪ কর্মকর্তাকে বরখাস্ত হয়েছে।

উল্লেখ, গুলশান হামলাকারীদের মধ্যে অন্তত দুইজন জাকির নায়েককে অনুসরণ করত বলে অভিযোগ ওঠার পর এ নিয়ে তোলপাড় শুরু হয়। নিহত জঙ্গিদের দুজন-রোহান ইমতিয়াজ এবং নিবরাস ইসলাম জাকির নায়েককে অনুসরণ করত বলে অভিযোগ রয়েছে।

রোহান গত বছর জাকির নায়েকের পিস টিভির একটি অনুষ্ঠান তার ফেসবুক পেজে পোস্ট করেছিল। এছাড়া ভারতে বিভিন্ন সময়ে আটক হওয়া জঙ্গিরাও জাকির নায়েককে অনুসরণ করতেন বলে অভিযোগ রয়েছে।

এর আগে গত বছর উসকানিমূলক কথাবার্তা বলার অভিযোগে ভারতের কর্নাটক রাজ্যে তাকে নিষিদ্ধ করা হয়৷ আর গুলশানের খুনিদের আগ্রহের বিষয়টি উঠে আসার পর নায়েকের বিরুদ্ধে ভারতে শুরু হয় নতুন তদন্ত।

এছাড়া পাটনার গান্ধী ময়দান ও বুদ্ধগয়া বিস্ফোরণে আটক জঙ্গিদের কাছ থেকেও জাকিরের বক্তৃতার সিডি ও বই উদ্ধারের দাবি করেছিল জাতীয় তদন্তকারী সংস্থা (এনআইএ)। এমন প্রেক্ষাপটে ভারতে জাকির নায়েকের বিরুদ্ধে তদন্ত শুরু হয়।

অর্থসূচক/মুন্নাফ

এই বিভাগের আরো সংবাদ