কোরবানির মাংসের ভিড়ে ভিন্ন স্বাদের ‘সবুজ মুরগি’
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

কোরবানির মাংসের ভিড়ে ভিন্ন স্বাদের ‘সবুজ মুরগি’

দেশে কোরবানি ঈদ উদযাপিত হবে আগামী ১৩ সেপ্টেম্বর। সৃষ্টিকর্তার সন্তুষ্টি লাভের আশায় ওই দিন প্রিয় পশু কোরবানি দেবেন দেশের সামর্থ্যবান ধর্মপ্রাণ মুসলমানরা। এরপর কোরবানি দেওয়া পশুর মাংস স্বজন, প্রতিবেশী এবং দুস্থদের মাঝে বিতরণে ব্যস্ত সময় কাটাবেন তারা।

Green Chicken

গ্রিন চিকেন।

আমাদের দেশে সাধারণত গরু, মহিষ, ছাগল কোরবানি দেওয়া হয় বলে কোরবানির পর কয়েকদিন মুসলমানদের প্রতিটি ঘরেই এসব কোরবানি পশুর মাংস দেখা যায়। তবে দীর্ঘদিন একই ধরনের স্বাদ কারো ভালো লাগে না। এসময় ভিন্ন স্বাদ নিতে অনেকেই মাছ-মুরগি সংরক্ষণ করে রাখেন। তাদের জন্য আমাদের আজকের রেসিপি ‘গ্রিন-চিকেন’। রেসিপিটি পাঠিয়েছেন মাছুদুজ্জামান খান রোমেল

সবুজ মুরগি রান্নার (গ্রিন চিকেন) উপকরণ:

১ কেজি ওজনের মুরগির জন্য ধনিয়া পাতা ১ কাপ, পুদিনা পাতা ১ কাপ, কাঁচামরিচ ৬/৭ টা, লবণ পরিমাণ মতো, টক দই ১ কাপ, তেল, পেঁয়াজ কুচি ১ কাপ ও পেঁয়াজ বাটা ২ চা চামচ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, জিরা বাটা ১ চা চামচ ও আস্ত জিরে ১ চিমটি এবং পরিমাণমতো গরম মসলা।

রন্ধন প্রণালী:

মুরগির মাংস নির্দিষ্ট আকারে কেটে ভালো করে ধুয়ে পানি ঝড়িয়ে নিন। ধনিয়া পাতা, পুদিনা পাতা, কাঁচামরিচ, লবণ, টক দই একসঙ্গে ব্লেন্ড করে নিতে হবে। সসপ্যানে তেল, ১ চিমটি আস্ত জিরা এবং ১ কাপ পেঁয়াজ কুচি দিয়ে হালকা ভাজতে হবে। এরপর পেঁয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা, জিরে বাটা দিয়ে মুরগির মাংস ভালোভাবে কষিয়ে নিতে হবে। হালকা পানি দিয়ে ঢেকে রাখুন। কিছুক্ষণ পর মিশ্রণটি সিদ্ধ হলে ব্লেন্ড করা পেস্ট ওই মিশ্রণে ঢেলে দিন। আবার নাড়া চাড়া করুন এবং পরে গরম মসলার গুঁড়া দিয়ে নেড়ে আগুন থেকে সরিয়ে নিন।

পরিশেষে পাত্রে ঢেলে পরিবেশন করুন মজাদার ও পুষ্টিকর গ্রিন-চিকেন। সাধারণ ভাত কিংবা পোলাও; পরটা এবং লুচির সঙ্গে খেতে পারেন মজাদার এই রেসিপি।

শুধু মহিলারাই নন; অল্প কিছুক্ষণের মধ্যে পুরুষরাও তৈরি করতে পারেন গ্রিন চিকেন। আর ঈদ মানেই যেহেতু বাড়তি আয়োজন এবং অফিস ছুটি। তাই তাড়াহুড়া নয়; বরং একটু বাড়তি যত্ন আর ভালোবাসা দিয়েই রান্নার পর প্রিয়জনের সামনে উপস্থাপন করুন এই ব্যতিক্রম খাবার।

অর্থসূচক/তাবাচ্ছুম/

এই বিভাগের আরো সংবাদ