মার্জিনে ফিরল শাহজিবাজার
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

মার্জিনে ফিরল শাহজিবাজার

Shajibajar_Power

শাহজিবাজার পাওয়ার কোম্পানি লিমিটেড

অবশেষে মার্জিন ঋণ সুবিধা ফিরে পেল শাহজিবাজার পাওয়ার কোম্পানি লিমিটেডের শেয়ার। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) কোম্পানিটির মার্জিন ঋণের ওপর নিষেধাজ্ঞা তুলে নিয়েছে।

বৃহস্পতিবার বিএসইসির ৫৮২তম কমিশন সভায় কোম্পানিটির মার্জিন ঋণের ওপর নিষেধাজ্ঞা তুলে নেওয়ার বিষয়ে সিদ্ধান্ত হয়।

২০১৪ সালের ১৫ জুলাই দেশের দুই স্টক এক্সচেঞ্জে শাহজিবাজার পাওয়ারের শেয়ার লেনদেন চালু হয়। কিন্তু শুরুতেই অস্বাভাবিক লেনদেন সন্দেহে ওই বছরের ২ আগস্ট তদন্ত কমিটি গঠন করে বিএসইসি।

তদন্তের মধ্যেও বাড়তে থাকে শেয়ারের দর। এক পর্যায়ে ১১ আগস্ট থেকে ১৯ অক্টোবর পর্যন্ত মোট ৪৪ কার্যদিবস লেনদেন স্থগিত রাখে দুই স্টক এক্সচেঞ্জ। শুরু হয় কোম্পানির শাস্তি। ওই কমিটির প্রতিবেদন অনুযায়ী কোম্পানির প্রত্যেক পরিচালককে জরিমানা করে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি। এছাড়া শেয়ারের মূল্য কারসাজির অভিযোগে একাধিক ব্যক্তি ও প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়।

সূত্র মতে, বিএসইসির নির্দেশনা অনুযায়ী ১৯ নভেম্বর থেকে কোম্পানিটির শেয়ারে মার্জিন ঋণ দেওয়া বন্ধ করে দেয় ব্রোকারেজ হাউজ ও মার্চেন্ট ব্যাংকগুলো। একইদিন থেকে কোম্পানিটির শেয়ার স্পট মার্কেট লেনদেন শুরু হয়। এছাড়া যে সকল ব্রোকারেজ হাউজ কোম্পানিটির শেয়ারের লেনদেন সংক্রান্ত সিঙ্গেল এক্সপোজার লিমিট অতিক্রম করেছে, ৩ কার্যদিবসের মধ্যে তা নির্ধারিত সীমায় নিয়ে আসতে হবে; যা স্টক এক্সচেঞ্জ তদারকি করে।

অন্যদিকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত প্রত্যেক ব্রোকারেজ হাউজ দৈনিক লেনদেন শেষে শাহজিবাজারের ক্রয়-বিক্রয় সংক্রান্ত নিজ নিজ স্টক এক্সচেঞ্জের কাছে পাঠানোর নির্দেশ দেয় নিয়ন্ত্রক সংস্থা। তার সার সংক্ষেপ পরের দিন কমিশনে জমা দিতেও বলা হয়।

বিএসইসির শাস্তি মেনে নেওয়ার পর মার্জিন ফিরে পাওয়ার আবেদন করে শাহজিবাজার। এর পরিপ্রেক্ষিতে সবকিছু বিবেচনা করে মার্জিনের অনুমতি দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা।এর ফলে আগামী রোববার থেকে মার্জিনে ফিরছে কোম্পানিটি।

অর্থসূচক/গিয়াস

এই বিভাগের আরো সংবাদ